ভ্যাট অনলাইন সিস্টেমের শুভ উদ্বোধন

Credit:- ICT News

অনলাইনে ভ্যাট কার্যক্রমের শুভ উদ্বোধন করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বৃহস্পতিবার রাজধানীর আগারগাঁওয়ের জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) কার্যালয়ে আয়োজিত ‘ভ্যাট অনলাইন কার্যক্রম’ এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন তিনি। (inauguration of online vat system)

উদ্বোধনকালে আরও উপস্থিত ছিলেন, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমদ, জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মো. নজিবুর রহমান, ভ্যাট অনলাইন প্রকল্পের পরিচালক মোহাম্মদ রেজাইল হাসান, অর্থ মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ড. মুহাম্মদ আব্দুর রাজ্জাক, অর্থ ও পরিকল্পনা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী এম এ মান্নান, এমসিসিআই এর সভাপতি নিহাদ কবীর।

এছাড়া কাস্টমস ও শুল্ক গোয়েন্দাসহ বিভিন্ন ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলোর ভ্যাট পরিশোধের পদ্ধতি ডিজিটাল করতে ভ্যাট অনলাইন প্রকল্প চালু করা হলো। দেশের যেকোনো প্রতিষ্ঠান যেন ভ্যাট দিতে আগ্রহী হয় সেজন্যে এ প্রকল্প চালু করা হয়েছে।

এনবিআরের মূল উদ্দেশ্য দেশের মোট জিডিপিতে ভ্যাট ট্যাক্সের পরিমাণ বৃদ্ধি করা। বিশ্বের দক্ষিণ এশিয়ার দেশগুলো যেখানে এগিয়ে সেখানে বাংলাদেশ পিছিয়ে রয়েছে। এ জন্য রাজস্বসহ সরকারের উন্নয়ন প্রকল্পে অংশীদার হতে এনবিআর এ প্রকল্প চালু করলো।

১৫ মার্চ মধ্যরাত থেকে ভ্যাট অনলাইনের নিবন্ধন শুরু হলেও আনুষ্ঠানিকভাবে বৃহস্পতিবার উদ্বোধন হলো। আর গত এক সপ্তাহে ভ্যাট অনলাইনে মোট নিবন্ধিত ব্যবসায় প্রতিষ্ঠানের সংখ্যা ৪৩০ এর বেশি।

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেন, ভ্যাট অনলাইন সিস্টেম চালু একটি যুগান্তকারী সিদ্ধান্ত। ডিজিটাল বাংলাদেশ গড়ে তুলতে প্রধানমন্ত্রীর যে স্বপ্ন ছিল আজকের অনলাইনে রেজিস্ট্রেশন চালু তারই একটি বড় পদক্ষেপ।

অর্থ ও পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, আধুনিক ও তথ্য প্রযুক্তি নির্ভর নতুন ভ্যাট ব্যবস্থাপনায় আমরা প্রবেশ করেছি। এর মাধ্যমে ভ্যাট ব্যবস্থাপনায় যুগান্তকারী পরিবর্তন আসবে।

অর্থমন্ত্রনালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ড. আব্দুর রাজ্জাক বলেন, আমরা দেশের উন্নয়ন করতে চাই। উন্নয়ন করতে হলে দেশের মানুষকে ভ্যাট দিতে হবে। অনলাইনে ভ্যাট রেজিস্ট্রেশন সিস্টেম চালুর মাধ্যমে নতুন যুগের সূচনা হল।

এফবিসিসিআই এর প্রথম সহ সভাপতি সফিউল ইসলাম মহিউদ্দিন বলেন, আমরা সবাই ভ্যাট দেব। অনলাইনে ভ্যাট সিস্টেম চালুর মাধ্যমে আমরা হয়রানিমুক্তভাবে ভ্যাট দিতে পারবো। ভ্যাট অনলাইন সিস্টেম চালুর জন্য এনবিআরকে ধন্যবাদ।

NO COMMENTS