instagram new logo

ইনস্টাগ্রাম ( Instagram) জানিয়েছে, ছবির গল্পে  স্পন্দনশীল এবং বৈচিত্র‌্যময় পরিণতির প্রতিফলন হচ্ছে সেটি বোঝানোর জন্য নতুন ‘আইকন’ ডিজাইন করা হয়েছে। পূর্ববর্তী অ্যাপ আইকন থেকে অনুপ্রাণিত হয়ে, নতুন আইকনে একটি সাধারণ ক্যামেরা এবং ‘গ্রেডিয়েন্ট’ আকারে রংধনুর প্রতিরূপ দেওয়া হয়েছে।

শুধু ফটো অ্যাপ পরিচয় থেকে দূরে সরে আসার প্রচেষ্টায় এবার নিজেদের লোগো পরিবর্তন করতে যাচ্ছে ফেসবুক মালিকাধীন ফটো শেয়ারিং সাইট ইনস্টাগ্রাম।

বর্তমানে ইনস্টাগ্রাম-এ প্রতিদিন ৮ কোটির বেশি ছবি এবং ভিডিও শেয়ার করা হয়। আর ২০১৪ সালে টুইটারকে ছাড়িয়ে যাওয়া ইনস্টাগ্রাম-এর বর্তমান ব্যবহারকারী ৪০ কোটি বলে জানায় বিবিসি। প্রতিষ্ঠানটি জানিয়েছে, যখন ইন্সটাগ্রাম চালু হয়, তখন প্রাথমিকভাবে এটা ছবি এডিট এবং শেয়ার করার একটি স্থান ছিল। কিন্তু পাঁচ বছর পরে এটা বিশ্বব্যাপী মানুষদের ছবি এবং ভিডিও শেয়ার করার একটি ‘কমিউনিটি’।

ব্যবহারকারীরা লক্ষ্য করে থাকবেন, এর পরিচিত নীল ‘ব্যাকড্রপ’ পরিবর্তন হয়ে সাদা হয়ে যাবে। সহজ এই ডিজাইনটি অ্যাপটি চালানোর উপায় না বদলে ব্যবহারকারীর ছবি এবং ভিডিওর উপর ‘বেশি ফোকাস’ করবে। নতুন ডিজাইনটির কাজ এক বছর আগে শুরু হয়েছিল বলে জানিয়েছে ইনস্টাগ্রাম। প্রতিষ্ঠানটি বলে, “আমরা এমন একটি ভঙ্গি দিতে চেয়েছিলাম যেটা সমাজের অতীত, বর্তমান এবং ভবিষ্যৎ অভিব্যক্তির প্রতিনিধিত্ব করবে।”

একটি ব্লগে ইনস্টাগ্রামের ডিজাইনাররা দাবী করেছেন, এই নতুন চেহারা শুধু নতুনত্বের স্বার্থে নয়। প্রথমে তাদের লোগোটি সমাজকে প্রতিফলিত করেনি। তারা চাইলে ‘এর চেয়ে ভালো’ করতে পারতেন।

NO COMMENTS

LEAVE A REPLY