সাইবার আক্রমণের ভীতিজনক উত্থানের প্রেক্ষিতে রাজধানীতে অনুষ্ঠিত হতে যাচ্ছে আন্তর্জাতিক সাইবার সিকিউরিটি কনফারেন্স (International Cybersecurity conference in Dhaka)। এই সমস্যা সমাধানে ৯ তারিখ সরকারের সঙ্গে বৈশ্বিক সাইবার সিকিউরিটি টেক জায়ান্টদের সহযোগিতায় এই কনফারেন্স অনুষ্ঠিত হবে।
বাংলাদেশ সরকারের সাইবার ইনসিডেন্ট রেসপন্স টিম গঠনের (বিডিজি সিআইআরটি – BGD e-Gov CIRT) এক বছর পূর্তি উপলক্ষে এই কনফারেন্সের আয়োজন করা হচ্ছে। কর্মকর্তারা জানিয়েছেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলে সরকারের আইসিটি ডিভিশন, মার্কিন যুক্তরাষ্ট্র ভিত্তিক ফায়ার আই, সিসকো, সিএ টেকনোলজিস, মাইক্রোসফট ও নরওয়ে ভিত্তিক এনআরডি সিএস যৌথভাবে এই কনফারেন্স আয়োজন করছে। আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক কনফারেন্সের উদ্বোধন করবেন, যেখানে কূটনীতিক, বিদেশি সাইবার সিকিউরিটি বিশেষজ্ঞ ও সরকারি কর্মকর্তারা উপস্থিত থাকবেন।
সম্মেলনে নিবন্ধন ভর্তি করতে হলে এখানে click করুন
আইসিটি প্রতিমন্ত্রী বলেন, ভীতিজনক গতিতে বর্ধমান সাইবার আক্রমণ রুখতে বিদেশি রাষ্ট্র ও আন্তর্জাতিক সহযোগীদের সম্পৃক্ততা প্রয়োজন। ন্যাশনাল ডাটা সেন্টারের পরিচালক তারিক এম বরকতুল্লাহ বলেন, আন্তর্জাতিক সাইবার সিকিউরিটি কনফারেন্স সাইবার আক্রমণ ও সাইবার অপরাধ রুখতে সমন্বিত পদক্ষেপ নিতে সহায়তা করবে।
এনআরডি সিএস, এনআরডি বাংলাদেশ লিঃ, সিএ টেকনোলজিস, মাইক্রোসফট বাংলাদেশ লি:, সিসকো টেকনোলজিস বাংলাদেশ, ওয়ান ওয়ার্ল্ড ইউএসএ ও ফায়ার আই সর্বশেষ সাইবার আক্রমণের ধরণ ও সেটি কমানোর পদ্ধতি জানাবে যাতে সাইবার নিরাপত্তা কীভাবে বৃদ্ধি করতে হবে এবং সমন্বিত পদক্ষেপ নিতে হবে সেটার ধারণা পাওয়া যাবে। বরকতুল্লাহ জানান, বিশ্বব্যাংকের অর্থায়নে আয়োজিত বাংলাদেশে কম্পিউটার কাউন্সিল ২ হাজার সরকারি কর্মকর্তাকে সাইবার আক্রমণ বন্ধসহ ই-গভর্নমেন্ট কর্মকাণ্ডের বিষয়ে প্রশিক্ষণ দিয়েছে।

NO COMMENTS

LEAVE A REPLY