Credit:- Maine News

অস্ট্রেলিয়ায় এক শিশুর জীবন বাঁচাতে আইফোনের সিরি প্রোগ্রামের সাহায্য নিয়ে স্ট্যাসি গ্লীসন যখন মেয়ের শ্বাস চালু রাখার চেষ্টা করছিলেন, একই সময়ে তিনি স্পীকারফোনে অ্যাম্বুলেন্স সার্ভিসের সঙ্গে যোগাযোগ রাখা এবং কথাবার্তা চালিয়ে যেতে সক্ষম হন। স্ট্যাসি গ্লীসন বিবিসিকে জানিয়েছেন, এর ফলে হয়তো তিনি তার মেয়ের জীবন বাঁচাতে সক্ষম হয়েছেন।

ফোন তোলায় সময় নষ্ট না করে মা স্ট্যাসি গ্লীসন ব্যস্ত হয়ে পড়েন মেয়ের মুখে মুখ দিয়ে শ্বাস-প্রশ্বাস চালু রাখতে। অ্যাপলের পার্সোনাল অ্যাসিস্ট্যান্ট ‘সিরি’। ভয়েস কমান্ড দিয়ে যে কোন কিছু করতে বলা যায় তাকে। তবে একই সময়ে তিনি তার আইফোনের দিকে চিৎকার করে ‘সিরি’ প্রোগ্রাম সচল করেন এবং স্পীকারফোনে অ্যাম্বুলেন্স ডাকার জন্য নির্দেশ দেন।

তিনি বলেন, ঐ মূহুর্তে যদি ফোনটি তার হাত থেকে পড়েও না যেত, তারপরও তখন তার পক্ষে ফোন করে অ্যাম্বুলেন্স ডাকতে অনেক বেগ পেতে হতো। আইফোনের ‘সিরি’ প্রোগ্রামকে বর্ণনা করা হয় ‘পার্সোনাল অ্যাসিস্ট্যান্ট’ হিসেবে। ভয়েস কমান্ড দিয়ে ‘সিরি’ প্রোগ্রাম দিয়ে আইফোন এবং এর বিভিন্ন অ্যাপ চালানো যায়। স্ট্যাসি গ্লীসন তার এই অভিজ্ঞতা জানিয়েছিলেন অ্যাপলকে। অস্ট্রেলিয়ার গণমাধ্যমে এই খবর প্রচারিত হওয়ার পর এটি নিয়ে ব্যাপক আলোচনা চলছে।

সুত্রঃ- বিবিসি

NO COMMENTS

LEAVE A REPLY