‘জলপাই’ অনলাইনে স্বাস্থ্যসেবা প্ল্যাটফর্ম

Credit:- BBC

অনলাইনে উন্নতমানের স্বাস্থ্যসেবা প্রদানের লক্ষ্যে দেশে আনুষ্ঠানিকভাবে কার্যক্রম শুরু করল স্বাস্থ্যসেবা বিষয়ক অনলাইন প্ল্যাটফর্ম জলপাই.কম।

শনিবার (১০ ডিসেম্বর) রাজধানীর বাংলামোটরে অবস্থিত বিশ্বসাহিত্য কেন্দ্রে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব শ্যাম সুন্দর শিকদার প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে জলপাই অ্যাপ উন্মোচন করেন।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রফেসর ডা. নিয়াজ টি পারভীন, প্রফেসর ডা. হামিদুর রহমান, জলপাই-এর প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী আবু সিনা।

প্রধান অতিথির বক্তব্যে শ্যাম সুন্দর শিকদার বলেন, বাংলাদেশ থেকে অনেকেই এখন অনলাইনের মাধ্যমে যুক্তরাষ্ট্রের ডাক্তার দেখান। তবে জলপাই উন্মোচন হওয়ার পর থেকে এখন দেশের যেকোন জায়গা থেকে অনলাইনে স্বাস্থ্যসেবা নেওয়া যাবে।

অনুষ্ঠানে জানানো হয়, জলপাই.কম এমন একটি প্ল্যাটফর্ম, যেখানে ওয়েবসাইট বা মোবাইল অ্যাপের মাধ্যমে একজন ব্যবহারকারী যে কোন ডাক্তার সহজেই খুঁজে পাবেন।

জলপাই.কমে ডাক্তারের বিশেষত্ব, অভিজ্ঞতা, শিক্ষাগত যোগ্যতা, চেম্বার লোকেশন, দেখা করার সময়, চিকিৎসা ফি দেখে যে কোন সময় অ্যাপোয়েনমেন্ট দেয়া যাবে। আবার ঘরে বসেও ডাক্তারের সাথে অনলাইনে অডিও বা ভিডিও চ্যাট করে পরামর্শও নেওয়া যাবে।

আবু সিনা বলেন, এই প্ল্যাটফর্মটি রোগী ছাড়াও চিকিৎসকদের কাজে লাগবে। এখান থেকে রোগী খুঁজে পাবেন তাঁরা। এখান থেকে রোগী ও চিকিৎসক সাক্ষাতের বিষয়ে সম্মত হলে দুজনই নোটিফিকেশন পাবেন। জলপাইয়ের সেবা ব্যবহার করে ডাক্তার ও রোগী তৎক্ষণাত অ্যাপ, ওয়েবসাইট বা এসএমএস-এর মাধ্যমে অবগত হবেন।

আরো জানানো হয়, চলতি মাসেই নতুন ফিচার কেয়ার অ্যাট হোম সার্ভিস চালু করা হচ্ছে প্লাটফর্মটিতে। কেয়ার অ্যাট হোম সার্ভিসগুলোর মধ্যে রয়েছে ম্যাটারনিটি অ্যান্ড ইনফ্যান্ট চাইল্ড কেয়ার, নার্সিং, ফিজিওথেরাপিস্ট, বয়স্কদের জন্য অ্যাটেন্ডেন্ট এবং প্যাথলজি টেস্ট।

যে কেউ এই অ্যাপ বা ওয়েবসাইটে গিয়ে যেকোন সার্ভিস রিকোয়েস্ট করতে পারবেন। অনুরোধকৃত সেবা অনুযায়ী ঘরে গিয়ে কেয়ার গিভার পাঠিয়ে দেবে প্রতিষ্ঠানটি।

অনুষ্ঠানে জলপাইয়ের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী আবু সিনা বলেন, আমরা রোগী ও স্বাস্থ্যসেবা প্রদানকারীদের মধ্যে সংযোগ স্থাপন করে দিচ্ছি। জলপাই প্ল্যাটফর্ম দ্বারা সঠিক ডাক্তার খুঁজে পাওয়া, অ্যাপয়েন্টমেন্ট বুক করা, হাসপাতাল বা ল্যাব থেকে সেবা নেওয়া কিংবা ফার্মেসি থেকে ঔষধ কেনা, যে কোন স্বাস্থ্য বিষয়ক সমস্যা সমাধানসহ সব কিছু যেন এক নিমিষেই হয়ে যায় সে ব্যবস্থা করা হয়েছে।

প্রাথমিক অবস্থায় ঢাকার কয়েকটি নির্দিস্ট এলাকায় পরীক্ষামূলক এই সেবাটি চালু করা হচ্ছে। পরবর্তীতে সারাদেশে এই সেবা চালু করবে জলপাই.কম।

 

NO COMMENTS

LEAVE A REPLY