ক্রেডিট কার্ড প্রদানকারী প্রতিষ্ঠান মাস্টারকার্ড দক্ষিণ আফ্রিকায় পরীক্ষামূলকভাবে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর যুক্ত নতুন কার্ড ব্যবহার করেছে। (Mastercard introduce finger print sensor in credit card)এটি ক্রেতার পেমেন্ট অনুমোদন করতে পিন নম্বর অথবা সিগনেচার না নিয়ে আঙ্গুলের ছাপ নেবে। কোনো কিছু কেনার সময় ব্যবহারকারীকে কার্ডের সেন্সরের উপর তার আঙ্গুল রাখতে হবে।

মাস্টারকার্ড কর্তৃপক্ষ বলছে, এই নতুন বায়োমেট্রিক পদ্ধতি পূর্ববর্তী চিপ এবং পিন রিডারেই কাজ করবে।

মাস্টারকার্ডের সেফটি অ্যান্ড সিকিউরিটি বিভাগের প্রধান অজয় ভাল্লা বলেন, ফিঙ্গারপ্রিন্ট প্রযুক্তি “বাড়তি সুবিধা ও নিরাপত্তা সরবরাহে সহায়তা করবে। এটি এমন কিছু নয় যা কেউ নিয়ে নিতে পারবে বা নকল করতে পারবে।”

কিন্তু ভিন্ন মত পোষন করেন বার্লিন্স সিকিউরিটি রিসার্চ ল্যাবস এর প্রধান বিজ্ঞানী কার্স্টেন নোল। বলেন, কারো আঙুলের ছাপ জোগাড় করতে কেবল এমন একটি কাঁচের গ্লাস দরকার সেখানে ওই ব্যক্তির আঙুলের স্পর্শ রয়েছে। তবে তথ্য চুরির ঘটনা ঘটলে আপনি একে একে ৯টি আঙুলের ছাপ ব্যবহার করতে পারবেন। তার পর আর কোনো উপায় নেই। তবে সবমিলিয়ে এই মুহূর্তে যে ব্যবস্থা রয়েছে, নিরাপত্তা প্রদানে তার চেয়ে অনেক ভালো উপায় এটি। বর্তমানের চিপ এবং পিন নম্বরের সমন্বয়ে নিরাপত্তা দেওয়া হচ্ছে। পিন নম্বর একটি দুর্বল পদ্ধতি। সেখানে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর অনেক বেশি শক্তিশালী।

আঙুলের ছাপের প্রয়োগ ঘটলে কঠিন কঠিন সব পাসওয়ার্ড মনে রাখার ঝক্কি পোহাতে হবে না, বলেন নোল।

নিরাপত্তা বিশেষজ্ঞদের মতে, যদিও ফিঙ্গারপ্রিন্ট সেন্সর সম্বলিত পেমেন্ট কার্ডও পুরোপুরি নিরাপদ নয়, তবুও বায়োমেট্রিক পদ্ধতি ব্যবহারের দারুণ এক ক্ষেত্র। একই কার্ডে ডেটা আর স্ক্যানার রাখার মানে হচ্ছে এগুলো সাধারণ চিপ বা পিন লেনদেন কার্ড যে কোনোটি ব্যবহারের জায়গায়ই কাজ করা ক্ষমতা রাখে।

এ কার্ডের মাধ্যমে পণ্য ক্রয়ের সময় আর কোনো স্ক্যানার লাগবে না। এই কার্ডে একইসঙ্গে ব্যবহারকারীর আঙুলের ডিজিটাল টেমপ্লেট এবং সেন্সর রয়েছে। কাজেই এটি যেকোনো জায়গায় গ্রহণযোগ্য। আগের কার্ডগুলো যেখানে ব্যবহার হতো, সেখানেই এটি ব্যবহৃত হবে।

তবে, গত কয়েক বছরের ইতিহাস বলছে, আঙ্গুলের ছাপ খুব সহজেই নকল করা যায়।
অ্যাপলের আইফোন ৫ এস সর্বপ্রথম আঙ্গুলের ছাপের সাহায্যে মুঠোফোন লক করার পদ্ধতি চালু করে। কিন্তু বাজারে আসার কিছুদিনের মধ্যেই বিশ্বস্ততা হারিয়ে ফেলে। এর কিছুদিনের মধ্যে স্যামসাং গ্যালাক্সি এস ৫ এর ফিঙ্গারপ্রিন্ট ব্যবস্থাও হ্যাক করা সম্ভব হয়। অতি সাম্প্রতিককালে একই আইফোনে জার্মান প্রতিরক্ষা মন্ত্রীর আঙ্গুলের ছাপ হ্যাক করা হয়েছে।

সূত্র: সিএনএন টেক

 

NO COMMENTS