successful-drop-out-harvard-university-Mark-Zuckerberg--&-Bill-gates

বিশ্বে যতজন হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে ড্রপ করে সফল হয়েছেন (Most successful Harvard dropout) তাদের মধ্যে মার্ক জাকারবার্গ ও বিল গেটস অন্যতম । সম্প্রতি মার্ক জাকারবার্গ (Mark Zuckerberg )ফেসবুকে এক ভিডিও শেয়ার করেন যেখানে জাকারবার্গ ও বিল গেটস ( Bill gates) এক সঙ্গে আড্ডা দেওয়ার সময় জাকারবার্গের কাছে হার্ভার্ডের আমন্ত্রণপত্র আসে। আগামী মে মাসে হার্ভাড বিশ্ববিদ্যালয়ে সমাবর্তন অনুষ্ঠানে উদ্বোধনী বক্তৃতা রাখবেন এবং  বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বলেছে, সেখানেই তাকে স্নাতক ডিগ্রি দেওয়া হবে।  বিশ্ববিদ্যালয়টির ইতিহাসে সমাবর্তন অনুষ্ঠানে সর্বকনিষ্ঠ বক্তা হতে চলেছেন জাকারবার্গ।

সবচেয়ে মজার বিষয় হল বিশ্বের সবচেয়ে ধনী এবং সফল কম্পিউটার বিজ্ঞানী এই দুইজন হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে ড্রপ আউট হয়েছিলেন এবং পরবর্তীতে ওই বিশ্ববিদ্যালয় তাদের সমাবর্তন অনুষ্ঠানে এই সফল ব্যক্তিদের আমন্ত্রণ জানিয়ে স্নাতক ডিগ্রী প্রদান করেন।

বিল গেটস ( Bill gates)

মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা বিল গেটস। তাঁকে বলা হয় হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের সবচেয়ে সফল ড্রপ আউট এবং বর্তমানে বিশ্বের সবচেয়ে ধনী যার সম্পদের পরিমাণ ৭৫ বিলিয়ন ডলার। ১৯৭৩ সালে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন বিল। স্যাট পরীক্ষায় ১৬০০ নম্বরে ১৫৯০ পান তিনি। কিন্তু কম্পিউটার সফটওয়্যার তৈরির নেশায় তিনি ১৯৭৫ সালে হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে বের হয়ে আসেন। ড্রপ আউট হওয়ার ৩২ বছর পরে ২০০৭ সালে হার্ভার্ড বিশ্ববিদ্যালয় বিল গেটসকে অনারারি ডিগ্রি প্রদান করে। একই সমাবর্তন অনুষ্ঠানে সমাবর্তন বক্তা ছিলেন বিল গেটস।

মার্ক জাকারবার্গ (Mark Zuckerberg )

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের আরো একজন সফল ড্রপ আউট হলেন ৩২ বছর বয়সী মার্ক জাকারবার্গ।  যিনি হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলে বসে বন্ধুদের নিয়ে তৈরি করেন ফেসবুক। ২০০৪ সালে ফেসবুক প্রতিষ্ঠার পরেই বিশ্ববিদ্যালয় থেকে ড্রপ আউট হন তিনি। ফেসবুক এখন বিশ্বজুড়ে সর্বাধিক ব্যবহৃত সামাজিক যোগাযোগ মাধ্যম। ১০০ কোটিরও বেশী মানুষ ফেসবুক ব্যবহার করে।    বর্তমানে বিশ্বের ধনীদের মধ্যে একজন যার সম্পদের পরিমাণ ৪৫ বিলিয়ন ডলার।

 

NO COMMENTS