মোতালেব টাওয়ারে যৌথ অভিযান নকল নোকিয়া, সনি ও এইচটিসি সেট জব্দ

Credit:- ICT News

রাজধানীর মোতালেব টাওয়ারে যৌথ অভিযান চালিয়ে এক হাজার ৭৫৭টি নকল ও ভুল আইএমইআইযুক্ত মোবাইল ফোনসেট জব্দ করেছে বিটিআরসি ও র‌্যাবের ভ্রাম্যমান আদালত। এ সময় ১০ জনকে সাজাও দিয়েছেন আদালত।

বিটিআরসির সিনিয়র সহকারী পরিচালক (মিডিয়া অ্যান্ড পাবলিকেশন্স উইং) জাকির হোসেন খান বাংলানিউজকে জানান, নিম্নমাণের যন্ত্রাংশ ব্যবহারের মাধ্যমে প্রস্তুতকৃত এসব মোবাইল হ্যান্ডসেট জনস্বাস্থ্যের জন্য অত্যন্ত ঝুকিপূর্ণ এবং ভুল আইএমইআই যুক্ত করার কারণে তা জাতীয় নিরাপত্তার জন্য হুমকির।

দীর্ঘদিন যাবৎ একটি সংঘবদ্ধ চক্র জালিয়াতির মাধ্যমে দেশের নিরাপত্তার জন্য হুমকি নকল ও ভুল আইএমইআই (ইন্টারন্যাশনাল মোবাইল ইক্যুপমেন্ট আইডেন্টিটি) যুক্ত মোবাইল ফোন হ্যান্ডসেট আমদানি, বিধি বহির্ভূতভাবে দেশের অভ্যন্তরে যন্ত্রাংশ সংযোজনের মাধ্যমে নকল সেট তৈরি ও বাজারজাত করে আসছিল বলে জানায় বিটিআরসি।

বৃহস্পতিবার সন্ধ্যায় গোপন সংবাদের ভিত্তিতে বিটিআরসি ও র‌্যাব যৌথভাবে মোতালেব টাওয়ারে এ অভিযান চালায়।

নকল ও ভুল আইএমইআই যুক্ত মোবাইল ফোন হ্যান্ডসেটের বিরুদ্ধে এই অভিযানে মোতালেব টাওয়ারের তৃতীয় তলার একটি কক্ষে ১০ ব্যক্তিকে নকল মোবাইল তৈরির কাজে ব্যস্ত অবস্থাতেই পাওয়া যায়। তারা মোবাইল হ্যান্ডসেটের মাদারবোর্ড, কেসিং, ডিসপ্লে, কি-বোর্ড, ব্যাটারি ও ভুল আইএমইআই সংযোজনের মাধ্যমে নোকিয়া, সনি ও এইচটিসি ব্র্যান্ডের বিভিন্ন মডেলের মত দেখতে হুবহু নকল সেট তৈরি করছিল।

অবৈধ র্কাযক্রমে সম্পৃক্ততার কারণে র‌্যাবের ভ্রাম্যমান আদালত ভোক্তা অধিকার সংরক্ষণ আইনে ১০ জনকে বিভিন্ন মেয়াদে সাজা দিয়েছে।

NO COMMENTS

LEAVE A REPLY