Credit:- ICT News

গুগল ক্রোম, মজিলা ফায়ারফক্স, অপেরা মিনি আর মাইক্রোসফট এজ নিয়ে পরীক্ষা চালায় মাইক্রোসফট। নিজেদের এজ ব্রাউজারের সঙ্গে অন্যান্য ব্রাউজারের তুলনা টানতে একটি ব্যাটারি টেস্ট ভিডিয়ো ব্যবহার করে তারা। একই HD ভিডিও মাইক্রোসফট এজ, গুগল ক্রোম, অপেরা মিনি ও ফায়ারফক্সে চালিয়ে এক ঘণ্টা পর যে ফল দেখা গিয়েছে, তাতে সবার পেছনে গুগল ক্রোম রয়েছে।

পরীক্ষার ফলাফলটা ছিল  :

মাইক্রোসফট এজ – ৭ ঘন্টা ২২ মিনিট ০৭ সেকেন্ড

অপেরা – ৬ ঘন্টা ১৮ মিনিট ৩০ সেকেন্ড

ফায়ারফক্স – ৫ ঘন্টা ০৯ মিনিট ৩০ সেকেন্ড

ক্রোম – ৪ ঘণ্টা ১৯ মিনিট ৫০ সেকেন্ড

পরীক্ষার ফলাফলে দেখা গেছে, মাইক্রোসফট এজ ক্রোমের থেকে ৭০% বেশি সময় চলে। সাইট খোলা, ই-মেল পড়া, প্রতিবেদন ঘেঁটে দেখা ও ছোট ভিডিয়ো দেখার ক্ষেত্রে, প্রতিপক্ষ ব্রাউজারের থেকে এজ ৩৬-৫৩% বেশি সময় চলে বলেও কোম্পানির তরফে দাবি করা হয়েছে।

বিবিসি’র প্রতিবেদনে জানা যায়, এজ ব্রাউজারে ক্রোমের মতো ফিচার নেই। আর এক্সটেনশনগুলো এখনও পর্যাপ্ত নয়। তবে, মাইক্রোসফট জানিয়েছে, উইন্ডোজ ১০-এর প্রতিষ্ঠাবার্ষিকী পালন উপলক্ষে ব্রাউজারে বেশ কিছু পরিবর্তন এনেছে। দীর্ঘস্থায়ী ব্যাটারি আর নতুন সব ফিচারসহ প্রসেসর ব্যবস্থাপনা আর ব্যাকগ্রাউন্ড কাজের মাধ্যমে এজ্ ব্রাউজার ব্যবহারকারীদের পছন্দের শীর্ষে থাকবে এমনটাই আশা করছে মাইক্রোসফট।

অন্যদিকে জনপ্রিয় হওয়া সত্ত্বেও ল্যাপটপ বিশেষত ম্যাকবুকের চার্জ দীর্ঘক্ষণ ধরে রাখতে ব্যর্থ হয়েছে ক্রোম। যদিও বহুদিন যাবত গুগল আশা দিয়ে যাচ্ছিল এই সমস্যার দ্রুত সমাধান হবে। কিন্তু সর্বশেষ পরীক্ষায় তেমন কোনো উন্নতির ছাপ পাওয়া যায়নি।

সূত্র ঃ- বিবিসি

NO COMMENTS

LEAVE A REPLY