Hackathon for Women

বাংলাদেশে প্রথমবারের মত অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘ন্যাশনাল হ্যাকাথন ফর উইমেন-২০১৭’ (National Hackathon for Women 2017)। আগামী ১০-১১ ফেব্রুয়ারি রাজধানীর ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে যৌথভাবে এই হ্যাকাথন আয়োজন করছে আইসিটি মন্ত্রণালয় ও ‘উইমেন ইন ডিজিটাল বাংলাদেশ’।

আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়, দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানের প্রায় ৭০০ নারী ইতোমধ্যেই অংশগ্রহণের জন্য নিবন্ধন করে ফেলেছেন। ৩৬ ঘণ্টা ব্যাপী এই আয়োজনে নারীরা ভিন্ন ভিন্ন ৯ টি ক্ষেত্রে বিভিন্ন সমস্যার সমাধানকে বাস্তবায়নের প্রতিযোগিতায় মেতে উঠবেন। ৯ টি খাতের বিজয়ীদের জন্য মোট ২৭ টি পুরস্কারের ব্যবস্থা করা হয়েছে।

বর্তমানে বাংলাদেশের আইসিটি খাতে নারীদের অবদান উল্লেখযোগ্য হওয়া সত্ত্বেও দেশের সকল প্রান্তের নারীদের একই সাথে আইসিটির অঙ্গনে যুক্ত করার জন্য এখন পর্যন্ত কোন আয়োজন করা হয়ে ওঠেনি।

আয়োজনকে সামনে রেখে একটি অ্যাপ তৈরি করা হয়েছে। এই অ্যাপের মাধ্যমে ফেসবুক ব্যবহারকারীরা তাদের প্রোফাইল পিকচারের সঙ্গে হ্যাকাথনের লোগো যোগ করতে পারবেন।  http://app.breakbite.com/wh/ এই লিংকে ব্যবহারকারীরা প্রোফাইল পিকচার পরিবর্তন করতে পারবেন।

NO COMMENTS

LEAVE A REPLY