Credit:- Alia Bhat

নিজের ছবিকে সবাই এমনভাবে পাল্টে ফেলছেন যেন প্রথম দেখায় সে ছবিকে মনে হবে কোনো বিখ্যাত শিল্পীর তুলির আচড়ে আঁকা। আর ছবি আঁকার এই কাজটি করে দিচ্ছে ‘প্রিজমা’ নামের একটি অ্যাপ।

প্রিজমার সহ-প্রতিষ্ঠাতা অ্যালেক্সি মোইসিনকোভ জানিয়েছেন, ‘আমরা একদম নতুন করে ছবিটি তৈরি করি। এটি ইন্সটাগ্রামের ফিল্টারের মতো নয় যেখানে আপনি শুধু ছবির ওপর ফিল্টার যোগ করবেন। আমরা এ কাজটি সেভাবেই করি যেভাবে একজন সত্যিকারে শিল্পী করবে।’

অন্যান্য ফিল্টারিং অ্যাপ যেমন ইন্সটাগ্রামের মতো প্রিজমা কোনো ছবির ওপর একটি ফিল্টার লেয়ার মূল ছবির ওপর যুক্ত করে না। বরং প্রিজমা তার কৃত্রিম বুদ্ধিমত্তা প্রয়োগ করে বিভিন্ন লেয়ার ব্যবহার করে নতুন করে ছবিটি আঁকে। রাশিয়া ভিত্তিক প্রিজমার নির্মাতা প্রতিষ্ঠান থেকে এমনটি জানানো হয়েছে।

অর্জুন কাপুর, আলিয়া ভাট, জ্যাকলিন ফার্নান্দেজ, সিদ্ধার্থ মালহোত্রা, শহিদ কাপুর, আনুশকা শর্মা, সোনাক্ষি সিনহা সবাই শামিল হয়েছেন এই হুজুগে। বর্তমানে শুধুমাত্র অ্যাপলের স্মার্টফোন অপারেটিং সিস্টেম আইওএস-এ পাওয়া যাচ্ছে অ্যাপটি। এ ছাড়া অ্যানড্রয়েড ব্যবহারকারীদের জন্য বেটা সংস্করণ ছাড়া হয়েছে।

নতুন চলচ্চিত্রের প্রচারণার কাজেও ব্যবহার করা হচ্ছে প্রিজমা অ্যাপ দিয়ে তৈরি ছবিকে। শাহরুখ খান ও আলিয়া ভাটের নতুন চলচ্চিত্র ‘ডিয়ার জিন্দেগি’র সেটে তোলা একটি ছবিকে প্রিজমা করে গতকাল টুইটারে নিজের অ্যাকাউন্টে শেয়ার করেন আলিয়া।

অ্যাপটির ইউজার ইন্টারফেস কিন্তু অ্যাপের কার্যপদ্ধতির মতো এত জটিল নয়। নিজের সদ্য তোলা কিংবা গ্যালারিতে জমে থাকা ছবিতে ব্যবহারকারীরা মোট ৩৩ রকমের ইফেক্ট যোগ করতে পারবে। ইম্প্রেশন, মোজাইক, গোথিকসহ নানা ধাঁচের ছবির আদলে পাল্টে ফেলা যাবে নিজের ছবিকে। আর এই ফিল্টারের তালিকা আরো বৃদ্ধি পাচ্ছে সে আভাস দিয়েছে প্রিজমা।

নির্মাতাদের একজন মোইসিনকোভ জানিয়েছেন তিনি নিজে কম্পিউটার বিজ্ঞানের ছাত্র হলেও ভালোবাসেন চিত্রশিল্প। পছন্দের শিল্পীর তালিকায় আছেন ফরাসি আঁকিয়ে ক্যামিলি পিসারো।

NO COMMENTS