গুগল সার্চে আসছে ‘নিউজফিড’ ফিচার

নিউজ ফিডে ব্যবহারকারীর আগের র উপর ভিত্তি করে খবরের প্রতিবেদন, ফিচার, ভিডিও আর গান দেখানো হবে। সেইসঙ্গে ব্যবহারকারীরা সার্চ রেজাল্টে একটি ‘ফলো’ বাটনও পাবেন, এর মাধ্যমে তারা নিজেদের আগ্রহের বিষয়গুলো তাদের ফিডে যোগ করতে পারবেন।

এই ফিডে বিভিন্ন প্রকাশনার সংবাদ প্রতিবেদনও থাকবে। এক্ষেত্রে ‘ফিল্টার বাবল’ প্রভাব এড়ানোর লক্ষ্য থাকবে, এই প্রভাবের ফলে ব্যবহারকারীরা শুধু তাদের আগের আগ্রহ অনুযায়ী কনটেন্টই দেখতে পান।

গুগলের পক্ষ থেকে এই ব্লগ পোস্টে বলা হয়, “বিভিন্ন ধরনের চিন্তাধারা থেকে তথ্য সরবরাহ করতে, বিভিন্ন ধরনের সূত্রের সংবাদ প্রতিবেদনগুলোতে বিভিন্ন মতাদর্শ থাকতে পারে… আর এটি যখন থাকবে, আমরা এর সত্যতা যাচাই করতে পারব।”

ইতোমধ্যে স্মার্টফোন সার্চ অ্যাপে গুগল নাও কার্ডস-এর মাধ্যমে কিছু কনটেক্সটভিত্তিক তথ্য দিয়ে থাকে, কিন্তু ২০১৩ সালে আইগুগলের ব্যক্তিভেদে আনা হোমপেইজ সেবা বন্ধ করে দেওয়া হয়েছিল।

এই পদক্ষেপ সার্চ জায়ান্টটিকে প্রতিদ্বন্দ্বীতায় সহায়তা করবে বলে মত দিয়েছেন একজন বিশ্লেষক। বিশ্লেষণা প্রতিষ্ঠান এন্ডারস অ্যানালাইসিস-এর জ্যেষ্ঠ গবেষণা বিশ্লেষক ম্যাটিয়া লিটুনেন বলেন, “সার্চ-কে যতটা সম্ভব দরকারি করে তুলতে গুগলের কাছে শক্ত প্রণোদনা আছে।”

“ফেসবুকের নিউজ ফিড এর অন্যতম প্রতিদ্বন্দ্বী। এটি কনটেন্ট অ্যাকসেসের অন্যান্য উপায়ে মাধ্যমে প্রতিদ্বন্দ্বীতা করছে।”

নতুন এই ফিডে কনটেন্টগুলোতে ক্লিক বা ট্যাপ করে গুগল সার্চ করে আরও তথ্য সন্ধান করা যাবে। লিটুনেন বলেন, “সার্চ বিজ্ঞাপনগুলো ফেইসবুকের ফিডে দেখানো বিজ্ঞাপনগুলোর চেয়ে আরও বেশি আকর্ষণীয়।”

ফিডে বিজ্ঞাপন বা কারও পৃষ্ঠপোষকতায় কোনো পোস্ট দেখাবে কিনা তা নিয়ে কিছু বলেনি গুগল।

২০১৬ সালের ডিসেম্বর থেকে গুগল তাদের স্মার্টফোন অ্যাপে নিউজ ফিডের একটি সরল সংস্করণ নিয়ে পরীক্ষা চালাচ্ছে বলে বিবিসি’র প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। সবার আগে যুক্তরাষ্ট্রে স্মার্টফোন অ্যাপগুলোতে পুরো নিউজ ফিডের সংস্করণ আনা হবে। সেইসঙ্গে গুগল নিশ্চিত করেছে তারা গুগল ডটকম-এও একই ফিচার আনতে চাচ্ছে।

NO COMMENTS

LEAVE A REPLY