নকিয়া আসছে অ্যান্ড্রয়েড নিয়ে

Credit:- ICT News

বিশ্ব সমাদৃত গুগলের অ্যান্ড্রয়েডকে নিয়ে পূর্বের অবস্থানে ফিরতে চাচ্ছে এক সময়ের বাজার মাতানো হ্যান্ডসেট ব্র্যান্ড নকিয়া।চীনের একটি ওয়েবসাইটে নকিয়ার চীনা প্রেসিডেন্ট মাইক ওয়াঙ এর বিবৃতি দিয়ে জানানো হয়, এ বছরের চতুর্থ প্রান্তিকে ৩টি থেকে ৪টি নকিয়া ব্র্যান্ড নামে ডিভাইস আনুষ্ঠানিক প্রকাশের পরিকল্পনা রয়েছে। এই ডিভাইসের তালিকায় থাকবে স্মার্টফোন ট্যাব দুটিই।

৫.২ ও ৫.৫ ইঞ্চির দুটি অ্যান্ড্রয়েড স্মার্টফোন নিয়ে গবেষণা চালাচ্ছে নকিয়া। স্যামসাং গ্যালাক্সি এস ৭ এজ ও এস ৭-এর চেয়ে কোনও অংশেই কম হবে না হ্যান্ডসেট দু’টি, দাবি একটি চীনা সংবাদপত্রের। দু’টি মডেলই ধুলো ও জল প্রতিরোধক হবে বলে সূত্রের খবর। রেজ্যুলেশন হতে পারে ২কে বা কিউ এইচ ডি। মডেলগুলোর একাধিক ছবিও ফাঁস হয়েছে ইন্টারনেটে।

২০১৪ সালে নকিয়া তাদের হ্যান্ডসেট তৈরির ব্যবসা ৭.২ বিলিয়ন ডলারের বিনিময়ে বিক্রি করে দেয় মাইক্রোসফট-কে। চুক্তি মোতাবেক ২০১৬ সালের ডিসেম্বর মাস পর্যন্ত স্মার্টফোন উৎপাদনের জগতে পা রাখতে পারবে না নকিয়া। সেই চুক্তির মেয়াদ শেষ হতেই হইহই করে অ্যান্ড্রয়েড মার্কেটের দখল নিতে চায় নকিয়া।

নকিয়া ব্র্যান্ডের আওতায় স্মার্টফোন তৈরির গ্লোবাল লাইসেন্স এখন এসেছে এইচএমডি গ্লোবাল নামে ফিনল্যান্ডের এক প্রতিষ্ঠানের হাতে। ফোন তৈরির কাজ পুরোদমে শুরু হয়ে গেছে। প্রতিষ্ঠানটির নতুন প্রধান বিপণন কর্মকর্তা নিযুক্ত হয়েছেন নকিয়া ও রোভিও-র প্রাক্তন কর্মী পেক্কা রান্তালা।

 

NO COMMENTS

LEAVE A REPLY