তিনটি স্মার্টফোন নিয়ে নকিয়ার অ্যান্ড্রয়েড যুগের শুরু

11
Credit:- ICT News

স্পেনের বার্সেলোনায় অনুষ্ঠেয় মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস ২০১৭’কে সামনে রেখে তিনটি নতুন অ্যান্ড্রয়েড স্মার্টফোন বাজারজাতের ঘোষণা দেয় নকিয়া। নকিয়া ব্র্যান্ডের প্রস্তুতকারক প্রতিষ্ঠান এইচএমডি গ্লোবাল রোববার (২৬ ফেব্রুয়ারি) নতুন প্রজন্মের অ্যান্ড্রয়েড পরিচালিত স্মার্টফোনগুলো মোড়ক উন্মোচন করেছে।

এইচএমডির পক্ষ থেকে বলা হচ্ছে, নতুন স্মার্টফোনগুলোতে উন্নত নকশা ও মানসম্পন্ন ফিচার ব্যবহার করা হয়েছে, যা ব্যবহারকারীদের স্মার্টফোন ব্যবহারে দুর্দান্ত অভিজ্ঞতা দেবে।

বহুল প্রত্যাশার নকিয়া স্মার্টফোনগুলো হচ্ছে নকিয়া ৬, নকিয়া ৫ ও নকিয়া ৩। এগুলোর মধ্যে সবচেয়ে দৃষ্টিনন্দন নকশায় তৈরি নকিয়া ৬। যেটি ব্যবহারকারীদের বিনোদনে এনে দেবে ভিন্ন স্বাদ।

আভিজাত্যের ছোয়া রয়েছে নকিয়া ৫ মডেলটিতে। অত্যন্ত ছিমছাম গড়নের এই স্মার্টফোনটি হাতে নিয়ে চলাফেরায় ব্যবহারকারীরা বোধ করবেন সাচ্ছন্দ্য। আর নকিয়া ৩ মডেলের মানও অসাধারণ, অথচ দামের ক্ষেত্রে এটি অত্যন্ত সাশ্রয়ী।

জানা গেছে, স্বতন্ত্র নকশার নকিয়া ৬ মডেলে থাকছে সাড়ে ৫ ইঞ্চির উজ্জ্বল ও পূর্ণ এইচডি স্ক্রিন যাতে ছবি এবং ভিডিও বেশ ঝকঝকে ও নিখুঁত রংয়ে দেখাবে। এতে স্মার্ট অডিও অ্যাম্পলিফায়ারে দুটি স্পিকার রয়েছে। ফলে শব্দ হবে বেশ নিখুঁত ও স্পষ্ট।   ম্যাটেব্ল্যাক, সিলভার, টেম্পারড ব্লু  ও কপার রঙে পাওয়া যাবে নকিয়ার এই মডেলটি। বৈশ্বিক বাজারে স্মার্টফোনটির আনুমানিক খুচরা মূল্য হবে ২২৯ ইউরো।

নকিয়ার নতুন প্রজন্মের এই স্মার্টফোনগুলো অ্যান্ড্রয়েড নোগাট অপারেটিং সিস্টেমে চলবে। এতে গুগল অ্যাসিস্ট্যান্টের সব ফিচারও থাকবে।

নকিয়া ৫’এ রয়েছে কর্নিং গরিলা গ্লাস ও ৫২ ল্যামিনেটেড আইপিএস এইচডি ডিসপ্লে, কোয়ালকমের অ্যাড্রেনো ৫০৫ গ্রাফিকস প্রসেসর এবং কোয়ালকম স্নেপড্রাগন ৪৩০ মোবাইল প্লাটর্ফম। বাজারে নকিয়ার এই মডেলটি পাওয়া যাবে ম্যাটেব্ল্যাক, সিলভার, টেম্পারড ব্লু  ও কপার রঙে। বৈশ্বিক বাজারে নকিয়া ৫’র মূল্য হবে ১৮৯ ইউরো।

অতি সাশ্রয়ী মূল্যের নকিয়া ৩ এর উপরিকাঠামো মেশিনড অ্যালুমিনিয়ামে তৈরি। কর্নিং গরিলা গ্লাসের ৫ ইঞ্চি ল্যামিনেটেড ডিসপ্লের এই ফোনের সামনে ও পেছনে ৮এমপি ওয়াইড অ্যাপার্চার ক্যামেরা থাকছে।

সিলভার হোয়াইট, ম্যাটে ব্ল্যাক, টেম্পারড ব্লু  ও কপার হোয়াইট রঙের নকিয়া ৩ স্মার্টফোনটির মূল্য হবে ১৩৯ ইউরো।

চলতি বছরের দ্বিতীয় প্রান্তিক থেকে এপিএসি, ইন্ডিয়া, মিডেল ইষ্ট, আফ্রিকা এবং ইউরোপে পাওয়া যাবে এগুলো।

NO COMMENTS