নাসা’র মহাকাশ কেন্দ্রের নিয়ন্ত্রণকারী একটি কম্পিউটার অকেজো

নাসা’র আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্র

রোববার মার্কিন মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান নাসা’র পক্ষ থেকে বলা হয়, কক্ষপথে আবর্তনরত আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রের যুক্তরাষ্ট্রের সিস্টেম নিয়ন্ত্রণকারী দুইটি কম্পিউটারের একটি অকেজো হয়ে পড়েছে। (one computer damaged in international space station) শনিবার সিস্টেমের প্রাথমিক ডিভাইসটি অকেজো হয়ে পড়ে। ফলে, ১০০ বিলিয়ন ডলার মূল্যের এই মহাকাশ কেন্দ্রের সৌর শক্তি ব্যবস্থা, রেডিয়েটরস, কুলিং লুপ এবং অন্যান্য যন্ত্রাংশে নির্দেশ দিতে ব্যাকআপ সিস্টেম ব্যবহার করতে হচ্ছে তাদের।

বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্র, রাশিয়া এবং ফ্রান্সের পাঁচজন নভোচারী রয়েছেন আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রে। নাসা’র পক্ষ থেকে বলা হয়েছে, নভোচারীদের কেউ কখনোই ঝুঁকির মধ্যে পড়েননি। কেন্দ্রটির কমান্ডার পেগি হুইটসন এবং ফ্লাইট প্রোকৌশলী জ্যাক ফিশার অকেজো কম্পিউটারটি সারাতে কেন্দ্রের বাইরে যাবেন। এতে দুই ঘন্টা সময় লাগবে বলে বলা হয়েছে।

ইতোমধ্যেই বাড়তি একটি ইলেক্ট্রনিক বাক্স পরীক্ষা করে দেখেছেন নভোচারীরা। অকেজো কম্পিউটারটির পরিবর্তে নতুন এই সিস্টেমটি ব্যবহার করবেন তারা।

১৫টি দেশ মিলে আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রটি পরিচালনা করে থাকে। ভূপৃষ্ঠ থেকে ৪০০ কিলোমিটার ওপরে কক্ষপথে এটি প্রতি ৯০ মিনিটে একবার পৃথিবীকে প্রদক্ষিণ করে।

NO COMMENTS

LEAVE A REPLY