ICT Adviser Sajeeb Wazed Joy+Paypal launch

বৃহস্পতিবার, ১৯ অক্টোবর, রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘বাংলাদেশ আইসিটি এক্সপো-২০১৭’ এর দ্বিতীয় দিনে পেইপ্যালের জুম সেবার আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রীর তথ্য-প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

পেপ্যালের জুম সেবা চালুর মাধ্যমে এখন থেকে তাঁরা সহজেই পেপ্যালের অ্যাকাউন্ট থেকে বাংলাদেশে ৪০ মিনিট থেকে দুই ঘন্টার মধ্যে টাকা পাঠাতে পারবেন।

বিশ্বের ২০৩টি দেশে পেপ্যাল সেবা চালু আছে। এর মধ্যে ২৯টি দেশে পূর্ণাঙ্গ সেবা ও ১০৩টি দেশে ইনবাউন্ড সেবা চালু আছে। জুম সেবা চালুর ফলে পেপ্যালের অ্যাকাউন্টধারীরা আগে বাংলাদেশে টাকা পাঠাতে পারতেন না। তবে এখন থেকে যুক্তরাষ্ট্রের পেপ্যাল অ্যাকাউন্টধারীরা তাদের পেপ্যাল ওয়ালেট ব্যবহার করে প্রতিবার সর্বোচ্চ ১০ হাজার ডলার পাঠাতে পারবেন। প্রতি লেনদেনে এক হাজার ডলার পর্যন্ত পাঠাতে চার দশমিক ৯৯ ডলার ফি লাগবে। আর এক হাজার ডলারের বেশি অর্থ পাঠাতে কোনো ফি লাগবে না। শুধু ফ্রিল্যান্সারারই নয়, এই সেবা ব্যবহার করতে পারবেন সবাই।

সোনালী ব্যাংক, রূপালী ব্যাংক, অগ্রণী ব্যাংক, জনতা ব্যাংক, সোস্যাল ইসলামী ব্যাংক, উত্তরা ব্যাংক, পূবালী ব্যাংক, সিটি ব্যাংক ও ইসলামী ব্যাংকে প্রাথমিকভাবে এ সেবা চালু হচ্ছে।

আপাতত এই সেবা হবে ‘ইনবাউন্ড’। অর্থাৎ বিদেশ থেকে বাংলাদেশে টাকা পাঠানো হলে তা তোলা যাবে। তবে বাংলাদেশ থেকে কেউ বিদেশে টাকা পাঠাতে পারবেন না। প্রাতিষ্ঠানিক কাজে দেশের বাইরে বিল পরিশোধ, ইন্টারনেটে কেনাকাটা বা হোটেল বুকিংয়ের সুবিধাও আপাতত পাওয়া যাবে না।

1 COMMENT