পহেলা বৈশাখে গুগল ডুডলে মঙ্গল শোভাযাত্রা

পহেলা বৈশাখের বর্ণিল মঙ্গল শোভাযাত্রার ছোঁয়া লেগেছে টেক গুগলের ডুডলে। (Pohela Boishakh is celebrating in Google doodle) চমৎকার এ ডুডল সত্যিকার অর্থে আমাদের ডিজিটাল দুনিয়াতেও পহেলা বৈশাখের বর্ণিল রূপ দিয়েছে। বাংলা নববর্ষ-পহেলা বৈশাখ উপলক্ষে বাঙালিদের উপহার হিসেবে গুগল নতুন ডুডল দিয়েছে। বিশেষ এই ডুডলে ফুটিয়ে তোলা হয়েছে পহেলা বৈশাখের ঐতিহ্যকে।

গুগল ডুডল

প্রতিবারের মতো এবারও নানা রঙের মুখোশ, হাতি, বাঘ, ফুল, পাখির প্রতিকৃতি আজ সকাল ৯টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিকের নেতৃত্বে চারুকলা অনুষদ থেকে বের হয় মঙ্গল শোভাযাত্রা।

বিশেষ দিনে বিভিন্ন দেশের জন্য হোমপেইজে আলাদা ডুডল দিয়ে থাকে পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় এই সার্চ ইঞ্জিন। ডুডল হলো বিশেষ নকশা বা চিত্রের মধ্য দিয়ে কোনো বিষয় ফুটিয়ে তোলা। ডুডল ব্যবহারের মাধ্যমে এর উপলক্ষ সম্পর্কে সবাইকে জানানো হয়।

গত বছর ইউনেসকোর বিশ্ব ঐতিহ্যের স্বীকৃতি পেয়েছে এ শোভাযাত্রা। এবারের আয়োজন তাই যেন একটু বেশিই। সেই মঙ্গল শোভাযাত্রার চিত্র ফুটে উঠেছে গুগলের ডুডলেও। সেখানে পেঁচা, বাঘ, পাখি, সূর্য ইত্যাদি স্থান পেয়েছে। আর নিচের দিকে বহু মানুষ।

 

NO COMMENTS