Credit:- BDOSN

হাইস্কুল ও বিশ্ববিদ্যালয় পর্যায়ের মেয়েদের কম্পিউটার প্রোগ্রামিংয়ে উদ্বুদ্ধ করতে এবং প্রোগ্রামিং দক্ষতা যাচাইয়ের জন্য সরকারের তথ্য ও যোগাযোগ বিভাগের উদ্যোগে ‘ন্যাশনাল গার্লস প্রোগ্রামিং প্রতিযোগিতা ২০১৭ (এনজিপিসি)’ আয়োজনের উদ্যোগ নেওয়া হয়েছে। (Registration started for National Girls Programming Contest 2017)

আগ্রহীদের প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে https://goo.gl/ivKjb8 এই ঠিকানায় গিয়ে নিবন্ধন করতে হবে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক আয়োজন প্রসঙ্গে বলেছেন, আমরা লক্ষ্য করেছি আমাদের মেয়েরা আইসিটি বিষয়ে অধ্যায়নে এগিয়ে আসলেও প্রতিযোগিতামূলক প্রোগ্রামিংয়ে তাদের উপস্থিতি কম। তাই মেয়েদের মধ্যে আগ্রহ বাড়ানোর জন্য এই আয়োজনের উদ্যোগ নেওয়া হয়েছে।

সংশ্লিষ্ট সূত্র মতে ‘ন্যাশনাল গার্লস প্রোগ্রামিং প্রতিযোগিতা ২০১৭ (এনজিপিসি)’তে দলভিত্তিক অংশগ্রহণ করতে হবে। একই প্রতিষ্ঠানের তিনজন শিক্ষার্থী দল গঠন করে প্রতিযোগিতায় অংশ নিতে পারবে। এবারেই প্রথম অনলাইন প্রিলিমিনিয়ারি রাউন্ডের ব্যবস্থা রাখা হয়েছে।

প্রতিযোগিতা আয়োজনে আইসিটি বিভাগকে সহযোগিতা করছে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন)।

এ বিষয়ে বিডিওএসএনের সাধারণ সম্পাদক মুনির হাসান বলেন, ২০১৫ সালে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের সহযোগিতায় দেশে প্রথমবারের মতো এনজিপিসির আয়োজনে ব্যপক সাড়া পাওয়ার প্রেক্ষিতে এবার থেকে আইসিটি বিভাগই এই আয়োজন করছে।

তিনি জানান সারা দেশে মেয়েদের জন্য বিডিওএসএনের ‘মিসিংডটার’ কার্যক্রমের ফলে আন্তর্জাতিক কলেজিয়েট প্রোগ্রামিং প্রতিযোগিতার ঢাকা আসরে মেয়েদের দলের সংখ্যা ২০১৫ সালের ৫টি থেকে বেড়ে ২০১৬ সালে ১২৯টিতে উত্তীর্ণ হয়েছে।

এবারের আয়োজনে দেশের অধিকাংশ বিশ্ববিদ্যালয়ের দল অংশগ্রহণ করবে বলে আশাবাদ করছেন বিডিওএসএনের সহ-সভাপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স ও মেকাট্রনিক্স বিভাগের চেয়ারপারসন লাফিফা জামাল।

NO COMMENTS