samsung-bixby
Image credit: Youtube

স্যামসাং ইলেকট্রনিক্স আজ (মঙ্গলবার, ২২শে অগাস্ট, ২০১৭) তাদের নিজেদের ওয়েবসাইটে ঘোষণা করেছে যে, ২০০ টিরও বেশি দেশ ও তাদের বিভিন্ন অঞ্চলে কন্ঠনিয়ন্ত্রিত স্যামসাংয়ের আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন ডিজিটাল অ্যাসিস্ট্যান্ট বিক্সবি উন্মোচিত হয়েছে ।

চলতি বছরের এপ্রিল মাসে এটি উন্মোচনের কথা থাকলেও সে তারিখ পরে পেছানো হয়। এই বিলম্বের কারণ ব্যাখ্যা করেনি স্যামসাং। কিন্তু বিভিন্ন সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয় বিক্সবির ডেমো সংস্করণ কমাণ্ড বুঝতে পারেনি।

যদিও প্রাথমিকভাবে  মার্কিন ইংরেজি এবং দক্ষিণ কোরীয় ভাষায় ব্যবহার করা যাবে এই ভয়েস অ্যাসিস্টেন্ট। দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের পাশাপাশি ইউ.কে, অস্ট্রেলিয়া, কানাডা এবং দক্ষিণ আফ্রিকা সহ বিশ্বের বিভিন্ন দেশে ভোক্তারা নতুন এই ইন্টারফেস ব্যাবহার করে তাদের কাজগুলি দ্রুত ও সহজতর করতে সক্ষম হবে।

নতুন এই ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট দিয়ে ফটো গ্যালারি, মেসেজ আর আবহাওয়াসহ ১০টি বিল্ট-ইন অ্যাপ কন্ঠের মাধ্যমেই চালানো যাবে। যেমন, আপনি যদি কোন ছবি তোলার পর ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্টকে বলেন আপনার মায়ের কাছে ছবিটা পাঠিয়ে দিতে, তাহলে সে আপনার ভাষা বুঝতে পেরে দ্রুত কাজটি করে ফেলবে।

অ্যাপলের সিরি ও গুগল অ্যাসিস্টেন্ট-এর সঙ্গে তুলনা করা হচ্ছে একে। অ্যান্ড্রয়েডচালিত স্যামসাং ফোনে আগে থেকেই ইনস্টল করা থাকবে বিক্সবি, বলা হয়েছে বিবিসি’র প্রতিবেদনে।

স্মার্টফোন ক্যামেরা দিয়ে দেখা বস্তু শনাক্ত করতে পারবে এই সফটওয়্যার। এটি কোনো স্থান শনাক্ত করতে বা অনলাইন কেনাকাটায় কোনো পণ্যের দাম কতো হতে পারে তা জানাতে পারবে।

বিক্সবি গুগল প্লে মিউজিক-এর সঙ্গেও কাজ করবে। অদূর ভবিষ্যতে একে তৃতীয় পক্ষের অ্যাপগুলোর জন্য উন্মুক্ত করার ইচ্ছা প্রকাশ করলেও কবে সেটি করা হবে তা নিয়ে কিছু জানায়নি স্যামসাং।

“Hi, Bixby.” বলে কিংবা ডেডিকেটেড বোতামটি ব্যাবহার করে গ্যালাক্সি এস৮ ও এস৮+ এই  দুই স্মার্টফোনের মাধ্যমে বিক্সবি ব্যাবহার করা যাবে।

 

NO COMMENTS

LEAVE A REPLY