পাঁচ মিনিটে হবে স্মার্টফোনের ব্যাটারি চার্জ

Courtesy:- BBC

মাত্র পাঁচ মিনিটেই স্মার্টফোনের ব্যাটারি সম্পূর্ণ চার্জড হবে। গ্রাহকের উন্নততর সেবার বিষয়টি সামনে রেখে আগামী বছরেই বাজারে আসতে পারে এ প্রযুক্তি। (Smartphone battery will be charged in 5 minute)

২০১৫ সালে লাস ভেগাসে অনুষ্ঠিত কনজিউমারস ইলেক্ট্রনিক শো-তে প্রথমবার এই প্রযুক্তি দেখায় ইসরাইয়েলি স্টার্ট-আপ প্রতিষ্ঠান স্টোরডট। তাদের এই ব্যাটারি প্রযুক্তির নাম বলা হচ্ছে ফ্ল্যাশব্যাটারি।

প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী ডোরন মেয়ারসডর্ফ বিবিসি-কে বলেন, ২০১৮ সালের শুরুর দিকেই এর উৎপাদন শুরু করার প্রত্যাশা করা হচ্ছে।

এদিকে সিসিএস ইনসাইট-এর প্রযুক্তি বিশ্লেষক বেন উড বলছেন, স্টোরডট-এর এমন দাবি নিয়ে তার সন্দেহ রয়েছে।তবে এ প্রযুক্তি যত দ্রুত বাজারে আনার কথা বলা হয়েছে তা সম্ভব হলে এ শিল্পের জন্য তা দারুণ হবে বলেও তিনি জানান।

বিবিসি-কে তিনি বলেন, “ব্যাটারি প্রযুক্তি নিয়ে ঝুঁকি নিলে এটি আপনাকে ‘কামড়াতে’ পারে। অভিজ্ঞতা আমাকে যে শিক্ষা দিয়েছে তা হল সংশয়ী থাকা। দেখা যাক এটি যদি বাস্তব হয় আমার দৃষ্টিভঙ্গি কেমন হয়।”

আগের সপ্তাহেই বার্লিনে একটি প্রযুক্তি প্রদর্শনীতে বৈদ্যুতিক গাড়ির নতুন একটি ব্যাটারি উন্মোচন করেছে স্টোরডট। এ ব্যাটারিও পাঁচ মিনিটে পূর্ণ চার্জ করা যায়। একবার চার্জে গাড়ি ৩০০ মাইল পর্যন্ত চলবে।

NO COMMENTS

LEAVE A REPLY