Credit:- ICT News

গুরুত্বপূর্ণ ব্যক্তিগত তথ্য ফেসবুক, টুইটার, লিংকডইন দিয়ে সবার মাঝে প্রকাশিত না হয় সেজন্য সতর্ক থাকতে জেনে নিন কিছু নিয়মঃ-

ফেসবুকে ব্যক্তিগত তথ্য নিরাপদ রাখতে হলে

প্রথমেই ফেসবুকে লগইন করে ‘সেটিংস’ অপশনে প্রবেশ করুন। তারপর বামপাশের টুলবার থেকে ‘অ্যাপস অপশনে ক্লিক করুন।

অ্যাপস অপশনে ক্লিক করার পর আপনি অনেকগুলো অ্যাপের লিস্ট দেখবেন। সেখান থেকে যেকোনও অ্যাপে ক্লিক করে এটা আপনার ব্যক্তিগত কিছু অন্যের সঙ্গে শেয়ার করছে কিনা তা জানতে পারবেন।

অন্যের সঙ্গে আপনার ব্যক্তিগত বিষয় শেয়ার করা বন্ধ করতে যেকোনও একটি অ্যাপ সিলেক্ট করে সেটাকে ‘অনলি মি’ করতে পারেন কিংবা অ্যাপটিকে আপনি রিমুভও করে দিতে পারেন। রিমুভ করতে হলে অ্যাপ সিলেক্ট করার পর ‘রিমুভ অ্যাপ’ অপশনটি নিচের দিকে পাওয়া যাবে।

লিংকডইনে ব্যক্তিগত তথ্য নিরাপদ রাখতে হলে

প্রথমেই লিংকডইনে প্রবেশ করে ওপরের ডান কোণে থাকা আপনার ছবিতে ক্লিক করুন। তারপর সেখান থেকে ‘প্রাইভেসি অ্যান্ড সেটিংস’ -এর ‘ম্যানেজ’ অপশনে ক্লিক করুন।

ম্যানেজে ক্লিক করার পরই ‘থার্ড পার্টিজ’ নামে একটা অপশন আসবে। যেখান থেকে আপনি দেখতে পারবেন কোন সাইটগুলো আপনার ব্যক্তিগত তথ্য দেখছে। সেখানে যদি কোনও সাইটের নাম আসে তবে তা রিমুভ করে দিন।

গুগলে ব্যক্তিগত তথ্য নিরাপদ রাখতে হলে

আপনার গুগল অ্যাকাউন্টে প্রদত্ত ব্যক্তিগত তথ্যগুলো কোন কোন সাইট দেখতে পাবে সেটা বের করতে প্রথমেই একটি ডেস্কটপ ব্রাউজার থেকে আপনার অ্যাকাউন্ট লগইন করুন। তারপর ‘মাই অ্যাকাউন্ট’ অপশনে যান।

মাই অ্যাকাউন্ট অপশন থেকে ‘কানেক্টেড অ্যাপস অ্যান্ড সাইটস’ অপশনে ক্লিক করুন। সেখানেই দেখতে পাবেন কোন অ্যাপগুলো আপনার অ্যাকাউন্টের সঙ্গে যুক্ত আছে। তারপর সেখানে থেকে ‘ম্যানেজ অ্যাপস’ অপশনে গিয়ে আপনি প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে পারবেন।

NO COMMENTS