ভারতের প্রথম দক্ষিণ এশীয় স্যাটেলাইট উৎক্ষেপণ

বহুপ্রতীক্ষিত দক্ষিণ এশীয় স্যাটেলাইট উৎক্ষেপণ করা হল। এর মধ্যদিয়ে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে মহাকাশ ও টেলিযোগাযোগ খাতে এক নতুন দিগন্তের সূচনা হল। (south asian satellite launched by India) শুক্রবার সন্ধ্যায় ‘দক্ষিণ এশিয়া স্যাটেলাইট’এর উদ্বোধনকে কেন্দ্র করে প্রথমবারের মতো ভিডিও কনফারেন্সে যোগ দিয়েছেন দক্ষিণ এশিয়ার সাত দেশের শীর্ষ নেতারা।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা যোগ দেন ঢাকায় তার সরকারি বাসভবন গণভবন থেকে। এই উদ্যোগের মুখ্য ভূমিকা পালনকারী ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যোগ দেন দিল্লি থেকে। আফগানিস্তান, নেপাল, ভুটান, শ্রীলঙ্কা ও মালদ্বীপের শীর্ষ নেতারা যোগ দেন নিজ নিজ অবস্থান থেকে।

এ স্যাটেলাইটের নাম দেয়া হয়েছে ‘জিএসএটি-০৯’। ভারতের মহাকাশ গবেষণা সংস্থা (আইএসআরও) এটি তৈরি করেছে। এ স্যাটেলাইট দক্ষিণ এশিয়ার দেশগুলোকে ঘনিষ্ঠ করবে বলে আশা করা হচ্ছে। স্যাটেলাইটটির ওজন ২ হাজার ২৩০ কেজি। এটি নির্মাণে ৩ বছর সময় লেগেছে। এই স্যাটেলাইট এসব দেশের মধ্যে টেলিযোগাযোগ, টেলি-মেডিসিন, টেলি-এডুকেশন এবং অন্যান্যের খাতে দ্রুত সেবা প্রদানে অবদান রাখবে। বাংলাদেশ তার নিজস্ব স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ উৎক্ষেপণ করতে যাচ্ছে আগামী ডিসেম্বরে। তবে তার আগেই দক্ষিণ এশিয়া স্যাটেলাইটের হিস্যা থেকে উপকৃত হবে দেশ।

 

NO COMMENTS

LEAVE A REPLY