APICTA Awards Dhaka 2017 Day 1 (2)

ঢাকায় শুরু হয়ছেে আইসিটি আইসিটি অস্কার খ্যাত ১৭তম অ্যাপিকটা অ্যাওয়ার্ডস ঢাকা ২০১৭। গণপ্রজাতন্ত্রী বাংলাদশে সরকাররে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধদিপ্তর এবং বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) যৌথভাবে ৭ থেকে ১০ ডিসেম্বর ২০১৭ তারিখে এই আন্তর্জাতিক অনুষ্ঠানের আয়োজন করেেছ।

এশিয়া প্যাসিফিক অঞ্চলের তথ্যপ্রযুক্তি খাতের বৃহত্তম সংগঠন এশিয়া প্যাসিফিক আইসিটি অ্যালায়েন্স (অ্যাপিকটা), এই অঞ্চলের তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নের পাশাপাশি সম্ভাবনাময় ও সফল উদ্যোগ, সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তিনির্ভর সেবার স্বীকৃতি দিতে প্রতিবছর অ্যাপিকটা অ্যাওয়ার্ডসের আয়োজন করে থাকে। এবারই প্রথমবারের মতো বাংলাদেশে অ্যাপিকটা অ্যাওয়ার্ডস অনুষ্ঠিত হচ্ছে।

উদ্বোধনী দনিরে সকালে অ্যাপিকটা বাংলাদশেরে র্কাযনর্বিাহী কমটিরি সভা অনুষ্ঠতি হয়ছে।ে এরপর দুপুরে অ্যাপিকটা অ্যাওয়ার্ডস ২০১৭ এর সম্মানতি বচিারকদরে নয়িে সভা অনুষ্ঠতি হয়ছে।ে সভায় বচিারকদরে সামনে অনুষ্ঠান পরকিল্পনা তুলে ধরনে এশিয়া প্যাসিফিক আইসিটি অ্যালায়েন্স (অ্যাপিকটা) অ্যাওয়ার্ডস ঢাকা ২০১৭ এর আহ্বায়ক ও বেসিসের জ্যেষ্ঠ সহ-সভাপতি রাসেল টি আহমেদ। উক্ত সভায় বসেসি এর সহায়তায় নর্মিতি সফটওয়্যাররে মাধ্যমে কভিাবে প্রতযিোগাতয়িায় অংশগ্রহণকারদিরে মূল্যায়ন ও নম্বর প্রদান করা হবে তা সবস্তিারে তুলে ধরা হয়।

বাংলাদশে বনিয়িোগ উন্নয়ন র্কতৃপক্ষ-বডিার সৌজন্যে সন্ধ্যা সাতটায় অ্যাপকিটা অ্যাওর্য়াডস ২০১৭ এর ওয়লেকাম রসিপেশন অনুষ্ঠতি হয়ছে।ে উক্ত অনুষ্ঠানে প্রধান অতথিি হসিবেে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতমিন্ত্রী মো. জুনাইদ আহমদে পলক, এমপি উপস্থতি ছলিনে।

এসময় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতমিন্ত্রী মো. জুনাইদ আহমদে পলক, এমপি বলনে, ২০১৫ সালে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) অ্যাপিকটার সদস্যপদ লাভ করে। সদস্য হওয়ার পর বাংলাদেশে দু’বার কার্যনির্বাহী কমিটির সভা হয়েছে। ২০১৬ সালে প্রথমবারের মতো অ্যাপিকটা অ্যাওয়ার্ডসে অংশ নিয়ে বাংলাদেশ পুরস্কারও জিতেছে। সদস্যপদ পাওয়ার মাত্র ২ বছরের মধ্যে অর্থাৎ নবীনতম সদস্য হিসেবে অ্যাপিকটা অ্যাওয়ার্ডস এর এই আয়োজন অ্যাপিকটার ইতিহাসে প্রথম।

অনুষ্ঠানে বশিষে অতথিি হসিবেে উপস্থতি ছলিনে ভুটানরে তথ্য ও যোগাযোগ মন্ত্রী ডি এন ডুয়ংেগল, অ্যাপকিটার চয়োরম্যান দলিীপা ডি সলিভা এবং বাংলাদশে বনিয়িোগ উন্নয়ন র্কতৃপক্ষ-বডিার চয়োরম্যান কাজী এম আমনিুল ইসলাম উপস্থতি ছলিনে।

এসময় ভুটানরে তথ্য ও যোগাযোগ বষিয়ক প্রতমিন্ত্রী ডি এন ডুয়ংেগল বলনে , ডজিটিাল ওর্য়াল্ড বাংলাদশেরে সূচনা লগ্ন থকেইে বাংলাদশেরে অগ্রগতি প্রত্যক্ষ করছে ভুটান। র্অথনতৈকি ও তথ্য প্রযুক্তি খাতে বাংলাদশেরে সাথে কাজ করার ইচ্ছা প্রকাশ করছেনে তনি।ি অ্যাপকিটার চয়োরম্যান দলিীপা ডি সলিভা বলনে, অ্যাপকিটার নবীনতম সদস্য হয়ওে অসাধারণ অগ্রগতি দখেয়িে বাংলাদশে। এসময়, বডিার চয়োরম্যান কাজী এম আমনিুল ইসলাম, অনুষ্ঠানে আগত অ্যাপকিটার ১৬ দশেরে প্রতনিধিদিরে বাংলাদশেে আমন্ত্রণ জানান ও অ্যাপকিটা সদস্যভুক্ত দশেগুলোকে বাংলাদশেে বনিয়িোগরে আহ্বান জানান।

অনুষ্ঠানে অন্যান্যদরে মধ্যে উপস্থতি ছলিনে, তথ্য ও প্রযুক্তি অধদিপ্তররে মহাপরচিালক বনমালী ভৌমকি, বাংলাদশে হাইটকে র্পাকরে ব্যবস্থাপনা পরচিালক হোসনে আরা বগেম, বসেসিরে সভাপতি মোস্তাফা জব্বার, বসেসিরে র্কাযনর্বিাহী পরষিদ সদস্য, তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয়রে র্ঊধ্বতন র্কমর্কতাসহ অ্যাপকিটা অ্যাওর্য়াডস ঢাকা ২০১৭তে আগত বচিারক ও ইকোনমকি কো- র্অডনিটেরবৃন্দ।

অ্যাপিকটা অ্যাওয়ার্ডস ঢাকা ২০১৭ এর আহ্বায়ক ও বসেসিরে জ্যষ্ঠে সহ-সভাপতি রাসেল টি আহমেদ আয়োজনরে র্সাবকি দকিগুলো তুলে ধরনে। বলনে, আয়োজনকে সফল করতে প্রায় ১০০ জন নিরলসভাবে কাজ করে যাচ্ছে। পাশাপাশি আয়োজনকে উৎসবমুখর করতে বিশেষ পদক্ষেপও নেওয়া হয়েছে। আমন্ত্রিত প্রতিযোগিদের নিয়ে বাংলাদেশ নাইট ও হংকং নাইট অনুষ্ঠিত হবে। ১০ ডিসেম্বর বিকেলে ১৭তম অ্যাপিকটা অ্যাওয়ার্ডস ঢাকা ২০১৭ এর পুরস্কার বিতরণী অনুষ্ঠান বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য, বাংলাদেশ ছাড়াও অ্যাপিকটার সদস্য দেশগুলো হলো অস্ট্রেলিয়া, ব্রুনেই দারুসসালাম, চীন, চীনা তাইপে, হংকং, ইন্দোনেশিয়া, জাপান, ম্যাকাও, মালয়েশিয়া, মিয়ানমার, পাকিস্তান, সিঙ্গাপুর, শ্রীলঙ্কা, থাইল্যান্ড, ভিয়েতনাম।

NO COMMENTS