চীনে মার্সেডিজের ত্রুটিপূর্ণ গাড়ি ফেরত নেওয়ার দাবী

ব্যাগ ত্রুটির কারণে ‘তাকাতা কর্পোরেশন ৭৩১২ টি’-এর ত্রুটিপূর্ণ এয়ারব্যাগ ব্যাগ রয়েছে এমন গাড়িগুলো ফেরত নেওয়ার দাবী করেছে জেনারেল মোটর্স, মার্সেডিজ বেঞ্জ, ডাইমলার ও ফোক্সভাগেন-কে গাড়ি ফেরত নিতে বলেছে চীনা পর্যবেক্ষক প্রতিষ্ঠান জেনারেল অ্যাডমিনিস্ট্রেশন অফ কোয়ালিটি সুপারভিশন, ইন্সপেকশন অ্যান্ড কোয়ারেন্টাইন।

ধারণা করা হচ্ছে চীনের দুই কোটি গাড়িতে যন্ত্রাংশ নির্মাতা জাপানি প্রতিষ্ঠান তাকাতা এর এয়ার ব্যাগ ব্যবহার করা হয়েছে। বিশ্বজুড়ে অন্তত ১৬জন নিহত ও ১৮০ জন আহত হয়েছেন এমন দুর্ঘটনার সঙ্গে প্রতিষ্ঠানটির তৈরি ত্রুটিপূর্ণ এয়ারব্যাগের সম্পর্ক পাওয়া গেছে।

ত্রুটিপূর্ণ এয়ারব্যাগ-এর কারণে ৩৭টি গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানের মধ্যে চীনে ইতোমধ্যে ২৪টি প্রতিষ্ঠান এক কোটি ছয় লাখ গাড়ি ফেরত নিয়েছে। আরও পাঁচটি প্রতিষ্ঠান প্রায় সাড়ে ১২ লাখ গাড়ি ফেরত নেওয়ার পরিকল্পনা করেছে বলে উল্লেখ করা হয়।

পরীক্ষা ও বিশ্লেষণের জন্য অল্প সংখ্যক গাড়িই ফেরত নেওয়ার দাবী করা হয়েছে। নির্মাতা প্রতিষ্ঠানগুলোর সব গাড়িই ফেরত নেওয়ার দরকার নেই বলে উল্লেখ করা হয়।

বৃহস্পতিবার পর্যবেক্ষক প্রতিষ্ঠানটির ওয়েবসাইটে গাড়িগুলো ফেরত নেওয়ার কথা জানানো হয়। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়, তারা গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানগুলোর প্রতিনিধির সঙ্গে কথা বলেছে এবং তাদেরকে আইনগত বাধ্যবাধ্যকতার বিষয়টি উল্লেখ করে যত দ্রুত সম্ভব ত্রুটিপূর্ণ গাড়িগুলো ফেরত নিতে বলেছে।

 

NO COMMENTS

LEAVE A REPLY