tarana halim

সহজে ইন্টারনেটে প্রবেশ এবং স্বল্পমূল্যে ফোন করার মাধ্যমে নারীর ক্ষমতায়নের লক্ষ্যে রাষ্ট্রায়ত্ত মোবাইল অপারেটর টেলিটক নারীদের বিনামূল্যে ২০ লাখ ‘অপরাজিতা’ সিম (Aparajita SIM) (সাবস্ক্রাইবার আইডেন্টিফিকেশন মড্যুল) প্রদান করবে।

ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম রোববার সচিবালয়ে এই সিম বিতরণ কার্যক্রমের উদ্বোধন করে বলেন, একজন নারী বিনামূল্যে সর্বোচ্চ দুটি সিম নিতে পারবেন।

অনুষ্ঠানে প্রতিমন্ত্রী বলেন, এই উদ্যোগের মাধ্যমে রোববার থেকে একজন নারী তার বায়োমেট্রিক ভেরিফিকেশন প্রক্রিয়া সম্পন্ন করে যে কোন টেলিটক কাস্টমার কেয়ার সেন্টার বা খুচরো বিক্রেতার কাছ থেকে দুটি অপরাজিতা সিম সংগ্রহ করতে পারবেন।

একজন ‘অপরাজিতা’ ব্যবহারকারী তার সিম কার্যকর হওয়ার পর ১০ টাকা প্রি-লোডেড ব্যালেন্স পাবেন, যার মেয়াদ থাকবে পরবর্তী তিন মাস এবং ১ জিবি ডাটা ও ১০ মিনিট অন-নেট ও ৫ মিনিট অফ-নেট কল্ ৭ দিনের জন্য বিনামূল্যে পাবেন।

এ ছাড়াও এই সিম ব্যবহারকারী ৮ টাকায় ১ জিবি ডাটা ও ১৪ টাকায় ২ জিবি ডাটা পাবেন এক সপ্তাহের জন্য এবং সিম কার্যকরের পর থেকে পরবর্তী তিন মাস পর্যন্ত তার মেয়াদ থাকবে। সিম ব্যবহারকারী এই সুযোগ যতদিন ইচ্ছা গ্রহণ করতে পারবেন।

বর্তমানে যেসব নারী টেলিটকের সিম ব্যবহার করছেন, তারাও ইচ্ছে করলে তাদের সিম ‘অপরাজিতা স্কিমে’ রূপান্তর করতে পারেন। এর আগে আরেকটি প্রকল্পের মাধ্যমে নারীদের মধ্যে ১০ লাখ সিম প্রদান করা হয়েছে উল্লেখ করে তারানা হালিম বলেন, ‘টেলিটক ব্যবসা করে না, বরং সেবা প্রদান করে এবং বাজারের ভারসাম্য রক্ষা করে।’

NO COMMENTS