Picture Credit- Sean Gallup/Getty Images

সামাজিক যোগাযোগের জনপ্রিয় মাধ্যম ফেসবুকে সরব অনেকেই ঘন ঘন প্রোফাইল পিকচার বা ছবি বদল করতে পছন্দ করেন। কিন্তু সাইবার অপরাধীদের ভয়ে অনেকেই এক্ষেত্রে পিছিয়ে থাকেন। ভয়টা হলো সেই ছবি ডাউনলোড করে ফটোশপের মাধ্যমে কারও স্বার্থসিদ্ধির অথবা অশ্লীল-অসমাজিক কিছু ছড়িয়ে ভাবমূর্তি নষ্ট করার।

সাইবার অপরাধীদের এ ধরনের অপরাধের শিকার সবচেয়ে বেশি হয়ে থাকেন নারীরাই। প্রোফাইল পিকচার গার্ড বা`ফটো গার্ড’ টুলটির মাধ্যমে একজন ব্যক্তির প্রোফাইল ছবিতে অন্য কোনো ব্যক্তিকে ট্যাগ করা বা প্রোফাইল ছবি ডাউনলোড করা আটকানো যাবে বলে দাবি সংস্থার।

কিছু কিছু ক্ষেত্রে প্রোফাইল ছবির স্ক্রিন শটও নেওয়া যাবে না বলে জানা গেছে। এ ছাড়া ফ্রেন্ডলিস্টে না থাকা কেউই ছবিতে নিজেকে বা অন্য কাউকে ট্যাগ করতে পারবেন না।

এই সুবিধার কথা জানিয়ে ফেসবুকের প্রোডাক্ট ম্যানেজার আরতি সোনম এক পোস্টে লিখেছেন, ফেসবুকে এখন থেকে অপশনাল প্রোফাইল পিকচার গার্ডের একটি অপশন পাওয়া যাবে। কীভাবে নিজের প্রোফাইল পিকচারের ওপর সেই গার্ডটি ব্যবহার করা যাবে, সেই পদক্ষেপগুলোও বলা থাকবে ফেসবুকে লগইন করলে।

একবার এই গার্ড ব্যবহার করলে, ব্যবহারকারীর অনুমোদনের বাইরে কেউ প্রোফাইল ছবি ডাউনলোড বা শেয়ার করতে পারবে না। এই টুল ব্যবহার করলে প্রোফাইল পিকচার সুরক্ষিত হয়েছে বোঝানোর জন্য ভিজ্যুয়াল কিউ হিসেবে ছবির চারদিকে নীল রঙা বর্ডার ও শিল্ড আসবে।

এই টুল ব্যবহার করলে ৭৫ শতাংশ ক্ষেত্রে আর কেউ ছবির অপব্যবহার করতে পারবে না বলে আশা করছে ফেসবুক।

NO COMMENTS