Picture Credit- Techtwits

ইন্টারনেটের এই যুগে ফটো শেয়ার অতি সাধারণ একটা ব্যাপার। সেই সাথে বাড়ছে ছবি শেয়ার। ফেসবুক, ব্লগ অথবা ফটোশেয়ারিং সাইট থেকে খুব সহজেই আপনার পারমিশন ছাড়াই এই ফটোগুলো যে কেউ ব্যবহার করতে পারে বিভিন্ন জায়গায়।

রিভার্স ইমেজ সার্চ করে বের করতে পারেন আপনার নির্দিষ্ট ফটোটি আর কোথায় কোথায় ব্যবহৃত হয়েছে। TinEye সাইটে গিয়ে আপনার ফটো আপলোড করে অথবা ফটোর ইমেজ লিঙ্ক দিয়ে সার্চ করলেই পেয়ে যাবেন আর কোথায় কোথায় এই ইমেজটি ব্যবহৃত হয়েছে।

এছাড়াও বিভিন্ন ব্রাউজার যেমন মজিলা, ক্রোম ইত্যাদির জন্য রয়েছে আলাদা এড-অনস সুবিধা। আপনার তোলা ছবি যদি অন্য কোন সাইটে ব্যবহার হয়েছে তা বোঝার জন্য কমার্শিয়াল রিকভারি সার্ভিস সুবিধা নিতে পারেন যদি হয় খুবই গুরুত্বপূর্ণ কোন ইমেজ।

Imagerights এমন একটি ফার্ম যাদের কাজ হচ্ছে পারমিশন ব্যতীত আপনার ইমেজের ট্র্যাক ডাউন করা এবং কপিরাইটের আইনে নিয়ে আসা। আপনার ইমেজে ওয়াটারমার্ক ব্যবহার করতে পারেন।

বিভিন্ন ইমেজ এডিটর সফটওয়্যার দিয়ে আপনার ইমেজে কপি রাইট টেক্সট এড করে দিতে পারেন। এছাড়াও আপনার ওয়েব সাইট থেকে ইমেজ কপি বন্ধ করতে রাইট ক্লিক ডিজেবল করে রাখলে কিছুটা নিরাপত্তা পেতে পারেন।

NO COMMENTS