Credit:- ICT News

টুইটারের সহ-প্রতিষ্ঠাতা ও সাবেক প্রধান নির্বাহী কর্মকর্তা ইভান ইউলিয়ামের টুইটার অ্যাকাউন্ট হ্যাকড হয়েছে।গত বুধবার এই হ্যাকারগ্রুপ ইভানের অ্যাকাউন্ট হ্যাক করার বিষয়টি টুইট করে জানায়। এদিকে টুইটারের পক্ষ থেকে কোনো বক্তব্য পাওয়া যায়নি।

সাম্প্রতিক টুইটার অ্যাকাউন্ট হ্যাকিংয়ের এই চাঞ্চল্যকর তথ্য প্রমাণসহ ফাঁস করেছে ‘লিকডসোর্স’ নামের একটি ওয়েবসাইট। এটি দাবি করেছে, প্রায় ৩ কোটি ৩০ হাজার আইডির রেকর্ড বেহাত হয়ে গেছে। যাতে রয়েছে ই-মেইল ঠিকানা, ব্যবহারকারীর নাম ও পাসওয়ার্ড। সরাসরি টুইটার থেকে না নিয়ে, মজিলা ফায়ারফক্স অথবা গুগল ক্রোমের মতো ম্যালওয়্যারে আক্রান্ত ব্রাউজারের মাধ্যমে এই তথ্যগুলো চুরি করা হয়েছে বলে মনে করছে তারা। অথচ টুইটার বলছে, তাদের নিরাপত্তাব্যবস্থায় নাকি কোনো ধরনের ফাটল দেখা যায়নি।

বিবিসিকে জেনডেস্ক-এর একজন মুখপাত্র জানিয়েছেন, “এটি একটি বিচ্ছিন্ন ঘটনা, যার শিকার হয়েছে মাত্র একটি ব্যক্তিগত টুইটার অ্যাকাউন্ট।” তিনি আরও বলেন, “জেনডেস্কের কোনো সিস্টেম বা অ্যাকাউন্টে প্রবেশ করা হয়নি। আমরা দ্রুতই সমস্যাটি ধরতে পারি এবং শিকার হওয়া অ্যাকাউন্টটির নিরাপত্তা নিশ্চিত করি।”

সাম্প্রতিক সময়ের আলোচিত অ্যাকাউন্ট হ্যাকের ঘটনাগুলোর মধ্যে রয়েছে ইউএস ন্যাশনাল ফুটবল লিগ (এনএফএল), ব্যান্ড টেনাশাস ডি, গায়িকা লানা ডেল রে, গায়ক কোডি উইলসন, র‍্যাপার ড্রেক, নেটফ্লিক্স উপস্থাপিকা চেলসি হ্যান্ডলার, দি বিটল্স ব্যান্ডের গিটারিস্ট প্রয়াত জর্জ হ্যারিসন, প্রয়াত অভিনেতা রায়ান ডান প্রমুখের অ্যাকাউন্ট হ্যাক।

টুইটারের একজন মুখপাত্র বলেছেন, ‘এই ইউজারনেম এবং নিরাপত্তা তথ্য যে টুইটারের ত্রুটির জন্য হয়নি, সে বিষয়ে আমরা নিশ্চিত। আমাদের ব্যবস্থায় কোনো ধরনের ফাটল দেখা যায়নি। আমরা বরং প্রতিটি অ্যাকাউন্টের সুরক্ষা নিশ্চিত করতে কাজ করে যাচ্ছি।’ সাম্প্রতিক সময়ে আলোচনায় আসা আরও কিছু হ্যাকিংয়ের ঘটনার মধ্যে আছে, ২০১২ সালে প্রায় ৩৬ কোটি মাইস্পেস অ্যাকাউন্ট এবং ১০ কোটি লিংকডিন অ্যাকাউন্ট হ্যাকের ঘটনা।

সূত্র: টেকক্রাঞ্চ

NO COMMENTS