Credit :- BBC

টুইটার কর্তৃপক্ষ জনপ্রিয়তা বৃদ্ধির সঙ্গে সঙ্গে এর ফিচার্সেও এনেছে নতুন কিছু পরিবর্তন । (Twitter launches 5 new features) এই নতুন ফিচার্সের ফলে টুইটার আরও বৈচিত্র্যময় এবং জনপ্রিয় হয়ে উঠবে বলে আশা কর্তৃপক্ষের। আজ আপনাদের টুইটারের ৫টি বৈশিষ্ট্য সম্পর্কে আমরা জানাব।

১) নাইট মোড:

নানা পরীক্ষা-নিরীক্ষার পর কিছুদিন আগেই টুইটার নিয়ে এসেছে ‘নাইট মোড’ অপশন। এই নাইট মোড অপশন ব্যবহার করলে নিঃসন্দেহে তা আপনার চোখের জন্য আরামদায়ক হবে। এই ‘নাইট মোড’ অপশনে আপনার মোবাইলের স্ক্রিনের ব্যাকগ্রাউন্ড ডার্ক হয়ে যাবে। ফলে কোথাও আলো কম থাকলেও আপনি সহজেই টুইটার ব্যবহার করতে পারবেন। স্ক্রিন ডার্ক থাকার কারণে চোখের ওপর কোনওরকম চাপ পড়বে না।

‘নাইট মোড’ অপশনটি অ্যাক্টিভেট করার জন্য আপনার টুইটার অ্যাকাউন্টের প্রোফাইল পিকচারের ওপরে বা-দিকের কোণে ক্লিক করতে হবে। সেখানে ‘নাইট মোড’ অপশন অন করলেই তা অ্যাক্টিভেট হয়ে যাবে।

২) আপনার ছবিতে অন্যদের ট্যাগ করা:

ফেসবুক এবং ইনস্টাগ্রামের মতো টুইটারেও অন্যদের, আপনার পোস্ট করা ফটোতে ট্যাগ করতে পারবেন। তবে টুইটারে সর্বাধিক ১০ জনকে আপনি একটি ছবিতে ট্যাগ করতে পারবেন। এরজন্য আপনার টুইটার অ্যাকাউন্টে একটি ছবি আপলোড করে তাতে ক্লিক করতে হবে। এরপর অপশন আসবে, “Who’s in
this photo?” বা “এই ছবিতে কারা আছেন?” এবার আপনি আপনার পছন্দমতো ১০ জনকে ট্যাগ করতে পারবেন।

টুইটারে কোনও ব্যক্তি সর্বোচ্চ ১৪০ অক্ষরের বার্তা আদান-প্রদান ও প্রকাশ করতে পারেন। আপনার পোস্ট করা ছবির সঙ্গে সেই ১৪০টি অক্ষরের কোনও সম্পর্ক নেই। আপনি চাইলে ছবির সঙ্গে কোনও বার্তাও টুইট করতে পারেন।

৩) লিস্ট তৈরি:

আরেকটি নতুন ফিচার নিয়ে এসেছে টুইটার, যার মাধ্যমে আপনি আপনার টুইটার ফলোয়ারদের লিস্ট তৈরি করে তা সাজিয়ে রাখতে পারবেন। এই লিস্ট তৈরির ফলে আপনার টুইটার অ্যাকাউন্টটি ম্যানেজ করা অনেক বেশি সহজ এবং নিখুঁত হবে। এর পাশাপাশি অন্যরা কে কী টুইট করল, তার ওপর ভিত্তি করে গ্রুপ তৈরি করা যায়। ফলে কে কী টুইট করছে, খুব সহজেই তা জানতে পারবেন আপনি।

এই লিস্ট তৈরির জন্য প্রথমে আপনার প্রোফাইল পেজে যেতে হবে। একদম ওপরে ডানদিকের কোণে যে তিনটে ভার্টিকাল ডট রয়েছে তার ওপর ক্লিক করতে হবে। এরপর ‘ভিউ লিস্ট’ অপশন সিলেক্ট করতে হবে। যদি কোনও লিস্ট না আসে তাহলে ডানদিকে নিচে একটি নীল রঙের একটি সার্কেল দেখা যাবে, সেখানে ‘+’ ক্লিক করে নতুন লিস্ট তৈরি করতে হবে।

৪) ছবি কোলাজ করা:

টুইটারেও আপনি ছবি কোলাজ করতে পারবেন। মোবাইল হোক বা ডেস্কটপ, যেকোনো জায়গা থেকেই এই কোলাজ তৈরির অপশন আছে। এরজন্য আপনার হোম স্ক্রিনের একদম ওপরে ডানদিকের কোণে কম্পোজ বাটনে ক্লিক করতে হবে। এরপর ‘অ্যাড ফটো’ অপশনে ক্লিক করে সেই ছবিগুলো আপলোড করবেন বা তুলবেন, যেগুলো দিয়ে আপনি কোলাজ বানাতে চান। ছবি আপলোড হয়ে গেলে ‘অ্যাড মোর’ অপশনে ক্লিক করতে হবে। এরপর টুইটের ওপর ক্লিক করলেই আপনার ছবির কোলাজ আপলোড হয়ে যাবে।

৫) রিট্যুইট উইথ কমেন্টস:

এখন আপনি আপনার নিজস্ব মতামত দিয়ে পছন্দের টুইটটি রিটুইট করতে পারবেন। এরজন্য রিটুইট অপশনটি সিলেক্ট করে ‘কোট টুইট’ অপশনে ক্লিক করতে হবে।

NO COMMENTS