twitter-lite-launch-in-Philipines

প্রযুক্তিবিষয়ক সাইট টেকক্রাঞ্চ এক প্রতিবেদনে জানিয়েছে যে, মোবাইল ডাটার খরচ কমাতে ‘টুইটার লাইট’ (Introducing Twitter Lite) নামে ফিলিপাইনে একটি অ্যান্ড্রয়েড অ্যাপ পরীক্ষা করছে টুইটার। সংস্থাটির মতে, আমেরিকার বাইরে টুইটার ব্যবহারকারীর সংখ্যা চার গুণ বেশি।

এই অ্যাপ্লিকেশানটি বিশেষভাবে উপযোগী সেইসব এলাকার জন্য যেখানে ডেটা নেটওয়ার্কগুলি ভোক্তাদের ব্যবহারের জন্য ধীর এবং আরো ব্যয়বহুল।

সব মিলিয়ে ৩২ কোটি ৮০ লাখ সক্রিয় গ্রাহক রয়েছে টুইটারের। এর মধ্যে ৬.৮ কোটি গ্রাহক রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রে। আর বাকি ২৬ কোটি গ্রাহক রয়েছে যুক্তরাষ্ট্রের বাইরে।

আন্ড্রয়েড ৫ বা তার পরবর্তী সংস্করণে চলবে টুইটার লাইট। ইংরেজি ও ফিলিপিনো দুই ভাষাই সমর্থন করবে অ্যাপটি। ২জি বা ৩জি নেটওয়ার্কে ব্যবহার করা যাবে টুইটার লাইট।

টুইটার জানিয়েছে যে এই এ্যাপটি সাধারণ অ্যাপের তুলনায় ডেটা ব্যবহারের উপর ৭০% পর্যন্ত সঞ্চয় করতে পারে।

টুইটাররের এক মুখপাত্র বলেন, “ফিলিপিন্স-এ গুগল প্লে স্টোরে টুইটার লাইট অ্যাপটির পরীক্ষার মাধ্যমে এই বাজারে টুইটারের গ্রাহক উপস্থিতি বাড়ানোর আরেকটি সুযোগ।”

“ফিলিপিন্স-এর বাজারে মোবাইল নেটওয়ার্ক ধীর গতির ও অনেক ব্যয়বহুল হলেও সীমিত স্টোরেজের মোবাইল ফোনগুলো এখানে জনপ্রিয়। টুইটার লাইট ফিলিপিন্স-এ টুইটার ব্যবহারের বাঁধাগুলো এড়াতে সহায়ক হবে,” যোগ করেন তিনি।

নতুন অ্যাপটিতে ব্রেকিং নিউজ, স্পোর্টস স্কোর এবং বিনোদনের আপডেট দেখানো হবে ও টাইমলাইন, নোতিফিকেশন, মেসেজ দেখার ট্যাব রাখা হবে বলে প্রতিবেদনে বলা হয়েছে।

এ্যাপটি এখনও পরীক্ষার মধ্যে রয়েছে এবং বিশ্বব্যাপী তা ছড়িয়ে দেওয়া হবে কিনা টুইটার সে বিষয়ে এখনো জানায়নি।

NO COMMENTS

LEAVE A REPLY