আসছে নকিয়ার আরও ৩টি নতুন স্মার্টফোন

নকিয়া ব্র্যান্ডের মিডরেঞ্জ বা মধ্যম সারির নতুন স্মার্টফোন আসছে। (Upcoming Nokia 3 new smartphone) নতুন এই স্মার্টফোনে কোয়ালকমের তৈরি নতুন চিপসেট স্ন্যাপড্রাগন ৬৬০ ব্যবহারের পরিকল্পনা করছে নকিয়া ব্র্যান্ডের মোবাইল ফোন নির্মাতা ফিনল্যান্ডের এইচএমডি গ্লোবাল।

স্পেনের বার্সেলোনায় অনুষ্ঠিত মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে দুটি সাশ্রয়ী মডেলের অ্যান্ড্রয়েড ফোন ও ৩৩১০ মডেলের ফিচার ফোনের ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি। অবশ্য এখনও ‘পি ১’ নামের ফ্ল্যাগশিপ ফোনটির ঘোষণা দিতে বাকি। এই ফোনকে ঘিরেও নানা গুঞ্জন রয়েছে। তবে সম্প্রতি নকিয়ার নতুন কয়েকটি মডেলের স্মার্টফোনের তথ্য অনলাইনে ফাঁস হয়েছে। এগুলোর মডেল নম্বর হতে পারে নকিয়া ৭ ও ৮। মিড রেঞ্জ বা মধ্যম সারির ফোন হিসেবে এগুলো বাজারে আসবে।

নকিয়া ৭ ও ৮ মডেলে কোয়ালকমের তৈরি স্ন্যাপড্রাগন ৬৬০ এসওসি চিপসেট ব্যবহৃত হবে। ফোন দুটির একটির ডিসপ্লে হবে ১০৮০ পিক্সেলের এবং অন্যটি হবে কিউএইচডি ডিসপ্লেযুক্ত। ধাতব কাঠামোর স্মার্টফোন দুটিতে ফিচার হিসেবে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর, বড় মাপের ক্যামেরা সেন্সর ব্যবহৃত হতে পারে।

এ বছরের দ্বিতীয় প্রান্তিক, অর্থাৎ এপ্রিল থেকে জুন মাসের মধ্যে নকিয়ার নতুন ফোন বাজারে চলে আসতে পারে।

একটি ব্লগের তথ্য মতে নকিয়া ৯ এজের ডিসপ্লে হবে ৬ ইঞ্চির। এতে ২কে ডিসপ্লে ব্যবহৃত হয়েছে। এর প্রসেসর হবে ২.৪ গিগাহার্জের অক্টাকোর।

নকিয়ার নতুন এই ফোনটিতে ১২৮ জিবি বিল্টইন মেমোরি থাকবে। মাইক্রোএসডি কার্ডের মাধ্যমে মেমোরি ২ টেরাবাইট পর্যন্ত বাড়ানো যাবে।

ফোনটির রিয়ার ক্যামেরা হবে ১২ মেগাপিক্সেলের। রিয়ারে ডুয়েল টোন এলইডি ফ্লাশ থাকছে। এর সেলফি ক্যামেরা ৮ মেগাপিক্সেলের। নকিয়া ৯ এজ ফোনটির ব্যাটারি ৩৫০০ মিলিঅ্যাম্পিয়ার আওয়ারের। এই ব্যাটারি সম্পূর্ণ চার্জে ৩০ ঘণ্টা ব্যাকআপ পাওয়া যাবে।

নকিয়ার এই ফ্লাগশিপ ফোনটি কবে নাগাদ বাজারে আসবে সে সম্পর্কে বিস্তারিত কিছু জানা যায়নি।

তথ্যসূত্র: বিবিসি

NO COMMENTS