Credit:- Verizon

মার্কিন টেলিকম কোম্পানি ভেরিজনের কাছে মার্কিন ইন্টারনেট কোম্পানি ইয়াহু বিক্রি হয়ে গেল। ৪ দশমিক ৮৩ বিলিয়ন মার্কিন ডলারের বিনিময়ে এই হস্তান্তর সম্পন্ন হয়েছে। এর ফলে ইয়াহুর সব গ্রাহকসেবা, খবর, সার্চ ইঞ্জিন, ই-মেইল, টাম্বলার ইত্যাদির মালিক এখন ভেরিজোন। ২০১৭ সালের প্রথম কয়েক মাসের মধ্যেই এসব সেবা প্রদানের অধিকার সম্পূর্ণরূপে হস্তান্তর করা হবে। দীর্ঘ ২১ বছর ধরে স্বাধীনভাবে ব্যবসা করার পর প্রতিষ্ঠানটি তার মালিকানা হারাল। তবে ৫শ কোটি ডলার খরচ করলেও এর মধ্যে চীনের আলিবাবায় থাকা ইয়াহুর বিশাল সম্পদ অন্তর্ভুক্ত নয়।

২০০৮ সালে মাইক্রোসফটের পক্ষ থেকে ইয়াহুকে প্রস্তাব দেয়া হয়েছিল ৪ হাজার ৪শ কোটি মার্কিন ডলারের। তাতে নিজেদের বিক্রি করে দিতে তখন রাজি হয়নি ইয়াহু। একটা সময় তাদের সম্পদের মূল্যমান ১২ হাজার ৫শ কোটি ডলারেও পৌঁছায়। কিন্তু সেই জায়গা থেকে কেবল পতন হতে থাকে ইয়াহুর। চার বছর আগে ইয়াহু’র সিইও’র দায়িত্ব গ্রহণ করেন গুগল থেকে আসা নারী কর্মকর্তা মারিসা মেয়ার। তিনিও ইয়াহুকে সম্ভাবনায় জায়গায় পৌঁছে দিতে পারেননি। তবে মারিয়া বলেছেন, ভেরিজন ও এওএল-এর সঙ্গে সমন্বিত হয়ে ইয়াহু বিশ্বকে বদলে দেয়ার সেই ধারা অব্যাহত রাখবে ।’

এওএল-এর প্রধান নির্বাহী টিম আর্মস্ট্রং বলেছেন, নতুন এই চুক্তি ইয়াহুর সম্ভাবনাকে বাস্তবে রূপ দেয়ার জন্যই নেয়া হয়েছে এবং ইয়াহুকে মোবাইল মিডিয়ার গুরুত্বপূর্ণ স্থানে নিয়ে যাওয়া হবে। এই চুক্তির পর এখন ইয়াহু ও এওএল মিলিয়ে ২৫টিরও বেশি ব্র্যান্ড থাকবে ভেরিজনের দখলে। এর মধ্যে ইয়াহু মেইল, ফ্লিকার, টাম্বলার থেকে শুরু করে টেকক্রাঞ্চ বা হাফিংটন পোস্টের মতো সব ব্র্যান্ড রয়েছে।

সূত্রঃ- বিবিসি

NO COMMENTS