ভাইবার হোয়াটসঅ্যাপ বন্ধ হবে না :- তারানা হালিম

Credit:- ICT News

ভাইবার, হোয়াটসঅ্যাপ, ইমোর মত স্মার্টফোন অ্যাপে ভয়েস কল সুবিধা সরকার বন্ধ করবে না বলে আশ্বস্ত করেছেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম।

গতকাল রোববার সচিবালয়ে নিজ দপ্তরে বাসসের সঙ্গে আলাপকালে প্রতিমন্ত্রী বলেন, ‘অবৈধ ভিওআইপি বন্ধে আমরা দৃঢ়প্রতিজ্ঞ। তবে যোগাযোগ অ্যাপসের মাধ্যমে ফ্রি কলিংয়ে বিধিনিষেধ আরোপের কোনো পরিকল্পনা নেই।’ ভিওআইপির মাধ্যমে অবৈধ কল বন্ধে তিনি তাঁর মন্ত্রণালয়ের প্রচেষ্টার কথা তুলে ধরে বলেন, ‘অবৈধ কর্মকাণ্ডের বিরুদ্ধে আমাদের “জিরো টলারেন্স” অব্যাহত থাকবে।’

গত শুক্রবার এক সংবাদ সম্মেলনে, বিটিআরসির প্রধান শাহজাহান মাহমুদ বলেন, মোবাইল ফোনে ‘ওভার দ্য টপ’ অ্যাপ ব্যবহার করে ভয়েস কলের সুবিধা নিয়ে আগামী দুই এক মাসের মধ্যে একটি সিদ্ধান্তে আসতে চান তারা।

২০১৪ সালে যেখানে বিশ্বে স্মার্টফোন ব্যবহারকারীর সংখ্যা ছিল ২০০ কোটির মত, চলতি বছর শেষে তা ৩৯০ কোটি ছড়িয়ে যাবে বলে পূর্বাভাস দিয়েছে প্রযুক্তি কোম্পানি এরিকসন।

আর স্মার্টফোন ব্যবহারকারীদের ৪৫ শতাংশই ওটিটি অ্যাপ ব্যবহার করেন। তুমুল এই জনপ্রিয়তার কারণে বিশ্বে ‘ওভার দ্য টপ’ব্যবসার আকার ২০২০ সাল নাগাদ ৬২ বিলিয়ন ডলার ছাড়িয়ে যাবে বলে পূর্বাভাস দিয়েছে বিপণন গবেষণা প্রতিষ্ঠান মার্কেটস অ্যান্ড মার্কেটস।

এর আগে গত বছরের নভেম্বর মাসে ফেসবুক, ভাইবার, হ্যাংআউট, লাইন, ইমো, মেসেঞ্জার, হোয়াটস অ্যাপসহ ৯-১০টি সামাজিক যোগাযোগের মাধ্যম বন্ধ করে দেওয়া হয়। জনগণের জানমালের নিরাপত্তার স্বার্থে সরকারের সর্বোচ্চ মহলের নির্দেশে বন্ধ করে দেওয়া হয় এসব মাধ্যম। বেশ কিছুদিন পরে গত বছরের শেষ দিকে এগুলো আবার খুলে দেওয়া হয়।

NO COMMENTS

LEAVE A REPLY