অফিসে কাজের প্রতি মনোযোগ বাড়াতে “ভিডিও গেম”

অফিসে দীর্ঘসময় কাজ করতে গিয়ে মানসিক চাপ, হতাশা, অস্থিরতা ঘিরে ধরাটাই স্বাভাবিক। এক্ষেত্রে গবেষকরা বলছেন ভিডিও গেমস খেলতে। এক গবেষণায় দেখা গেছে, কাজের ফাঁকে একটু জিরান, হাঁটাহাঁটি, গল্প ইত্যাদি প্রচলিত বিনোদন মাধ্যম বাদ দিয়ে যারা কিছুক্ষণ ভিডিও গেমস খেলেছেন, তারা কাজে হয়েছেন তুলনামূলক বেশি মনোযোগী ও কার্যকর।

যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অফ সেন্ট্রাল ফ্লোরিডার পিএইচডি’র ছাত্র মাইকেল রুপ বলেন, “কম সময়ে বেশি কাজ শেষ করার উদ্দেশ্যে মনের উপর জোর করে কাজ করার প্রবণতা আছে অনেকেরই। কর্মজীবিদের উচিত হবে অফিসের কাজের ফাঁকে এমন কিছু করা যা আপনি পছন্দ করেন এবং যাতে প্রকৃত অর্থেই কিছু করা হয়। যেমন- ভিডিও গেমস খেলা।”

গবেষণার জন্য রুপ ও তার দল ৬৬ জন অংশগ্রহণকারীকে কম্পিউটার ভিত্তিক কাজ করতে দেন। পরে তাদের পাঁচ মিনিটের বিরতি দেওয়া হয়। এই বিরতিতে অংশগ্রহণকারীদের কেউ কেউ ‘সুশি ক্যাট’ ভিডিও গেম খেলেন, কেউ নিয়ন্ত্রিত বিনোদনমূলক কর্মকাণ্ডে অংশ নেন। কেউ মোবাইল বা কম্পিউটার নেই এমন একটি নিরিবিলি ঘরে বসে বিশ্রাম নেন।

নিয়ন্ত্রিত বিনোদনমূলক কর্মকাণ্ডে অংশ নিয়েছেন তাদের মধ্যে কাজের চাপের ক্ষতিকর প্রভাব ও দুশ্চিন্তা কমতে দেখা গেছে। ভিডিও গেমস খেলার মাধ্যমে কর্মীরা তাদের সবটুকু দক্ষতা কাজে প্রয়োগ করতে পেরেছেন। ফলে, ভিডিও গেমস খেলা কাজে মনোযোগ ফিরিয়ে আনার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ বিষয় হয়ে দাঁড়িয়েছে।

‘হিউম্যান ফ্যাক্টরস: দ্য জার্নাল অফ হিউম্যান ফ্যাক্টরস অ্যান্ড এর্গোনমিকস সোসাইটি’ নামক জার্নালে গবেষণাটি বিস্তারিত তুলে ধরা হয়। বিমান ট্রাফিক নিয়ন্ত্রণ, ডাক্তারি, বহুতল ভবন নির্মাণ ইত্যাদি বিভিন্ন ঝুঁকিপূর্ণ কর্মক্ষেত্রে এই গবেষণার ফলাফল কাজে আসতে পারে বলে মনে করেন গবেষকরা।

NO COMMENTS

LEAVE A REPLY