whatsapp Most popular in India
Photo credit : WhatsApp

অবশেষে চীনে বন্ধ হয়ে গেল ফেসবুক মালিকানাধীন মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ। অনেক আগেই ফেইসবুক, ইনস্টাগ্রাম, টুইটার এবং গুগল-সহ বেশ কিছু ইন্টারনেট সেবা বন্ধ করেছে চীন। এবার সে তালিকায় এবার যোগ হল হোয়াটসঅ্যাপ।

আগামী মাসে চীনের প্রধান কমিউনিস্ট পার্টির কংগ্রেসের আগে আরো কঠোর অনলাইন সেন্সরশিপ আরোপ করার প্রস্তুতি হিসাবে এই পরিষেবা বন্ধ করা হয়েছে বলে খবরে প্রকাশ।

দ্য ওপেন অবসারভেটরি অফ নেটওয়ার্ক ইন্টারফেয়ারেন্স (Open Observatory of Network Interference (OONI)) জানিয়েছে, গত ২৩ সেপ্টেম্বর থেকে চীনে ব্লক করে দেওয়া হয়েছে হোয়াটসঅ্যাপ পরিষেবা ৷ গত কয়েক মাস ধরেই বিভিন্ন প্রযুক্তিগত সমস্যা দেখা দেওয়ায় চীনে স্বাভাবিক ছিলো না এই পরিষেবা ৷

মাইক্রোব্লগিং সাইট টুইটারে কিছু গ্রাহক জানিয়েছেন, ১৯ সেপ্টেম্বর থেকেই তারা হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে পারছেন না। আগের কয়েক মাসে চীনে বেশ কয়েকবার অ্যাপটির সেবায় বিভ্রাট দেখা গেছে।

বন্ধ করা হলেও দেশটিতে কিছু মানুষ ভিপিএন ব্যবহার করে এই সেবাগুলো ব্যবহার করে আসছিলেন। কিন্তু ভিপিএন বন্ধ করতে এ বছরই উদ্যোগ নিয়েছে চীনা সরকার।

উল্লেখ্য যে, জুলাই মাসে হোয়াটসঅ্যাপের মাধ্যমে ভিডিও, ফটো এবং ফাইল প্রেরণের ক্ষমতা বন্ধ করে দেওয়া হয়, কিন্তু কয়েক সপ্তাহের পর এটি পুনরায় চালু করার অনুমোদন দেয় চায়না প্রশাসন।

 

 

 

NO COMMENTS

LEAVE A REPLY