মার্কিন গোয়েন্দাদের কাছে ই-মেইলের তথ্য দিয়েছে ইয়াহু

Credit:- ICT News

সম্প্রতি রয়টার্সে প্রকাশিত একটি প্রতিবেদনে বলা হয়, মার্কিন গোয়েন্দা সংস্থার কাছে ব্যবহারকারীদের তথ্য তুলে দিতে এ কাজ করেছিল ইয়াহু। আর এ জন্য গত বছর ইয়াহু তৈরি করেছিল একটি বিশেষ সফটওয়্যার। যা দিয়ে ব্যবহারকারীদের কাছে আসা মেইলগুলো স্ক্যান করে তথ্য সংগ্রহ করা যায়। তবে মার্কিন গোয়েন্দা সংস্থা ইয়াহুকে কাজে লাগিয়ে কোন ধরনের তথ্য জানতে চাইছিল তা জানা যায়নি।

কয়েকজন সাবেক ইয়াহু কর্মকর্তার বরাত দিয়ে রয়টার্স-এর ওই প্রতিবেদনে দাবি করা হয়, গোয়েন্দাদের প্রয়োজন মতো গ্রাহকদের নির্দিষ্ট তথ্য সরবরাহের জন্য ইয়াহু একটি বিশেষ সফটওয়্যারও তৈরি করেছিল। প্রতিষ্ঠানটি মার্কিন সরকারের চাহিদা অনুযায়ী হাজার হাজার ইমেইল অ্যাকাউন্টে নজরদারি চালিয়েছে এবং সেসব তথ্য ন্যাশনাল সিকিউরিটি এজেন্সি (এনএসএ) এবং ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই)-এর কাছে তুলে দিয়েছে।

বিশেষজ্ঞদের মতে, এনএসএ বা এফবিআই অন্যান্য ইন্টারনেট কোম্পানির কাছেও নিজের প্রয়োজন অনুযায়ী তথ্য চেয়ে থাকে। অভ্যন্তরীণ নজরদারির জন্য এনএসএ এফবিআই-এর মাধ্যমে তথ্য চেয়ে থাকে। তাই কোন তথ্য কোন গোয়েন্দা সংস্থার জন্য যাওয়া হয়েছে তা নিশ্চিত করা কষ্টকর।

মার্কিন সরকারের তথ্য ফাঁসকারী সেন্ট্রাল ইন্টেলিজেন্স এজেন্সির (সিআইএ) সাবেক কর্মী এডওয়ার্ড স্নোডেন টুইটারে লিখেছিলেন, ‘ইয়াহু ব্যবহার করছেন? আপনি সেখানে যা যা লিখছেন তারা তা গোপনে নজর রাখছে। আজকেই আপনার অ্যাকাউন্টটি বন্ধ করে দিন।’

NO COMMENTS

LEAVE A REPLY