ইয়াহু আসছে নতুন অ্যালটাবা নামে

Credit:- BBC

ভেরিজন কমিউনিকেশন ইনকর্পোরেশনের সাথে ইয়াহুর যে চুক্তি হয়েছে, তা চুড়ান্ত বাস্তবায়নের পর নাম বদল হচ্ছে ইয়াহু’র।  প্রধান নির্বাহীর পদ থেকে সরে যাবেন মারিশা মেয়ার। প্রতিষ্ঠানটির নতুন নাম হতে যাচ্ছে অ্যালটাবা।

কিন্তু ইয়াহুর মূল ইন্টারনেট ব্যবসা ভেরিজনের কাছে যেসব শর্তে ৪.৮৩ বিলিয়ন ডলারে বিক্রির কথাবার্তা হয়েছে তা সংশোধন হতে পারে। এমনকি চুক্তিটি বাতিল হয়ে যাওয়ারও সম্ভাবনা রয়েছে।

নিজেদের কোর ইন্টারনেট ব্যবসা বিক্রি করে দেওয়ার জন্য ভেরিজন-এর সঙ্গে চুক্তি করেছে ইয়াহু। যার মধ্যে রয়েছে ডিজিটাল বিজ্ঞাপন, ইমেল, মিডিয়া সম্পত্তিসহ বেশ কিছু ব্যবসা। এগুলো ৪৮৩ কোটি ডলারে ভেরিজনকে বেচে দিতে চলেছে ইয়াহু।

 গত বছর তথ্য দেওয়া নিয়ে গোলমালের অভিযোগ ওঠে ইয়াহুর বিরুদ্ধে। ফলে ভেরিজন ইয়াহুর সঙ্গে চুক্তি করার আগে তা নিয়ে নতুন করে তদন্ত করছে। কারণ, প্রথমবার ভেরিজনকে ৫০০ মিলিয়ন গ্রাহকের কথা বলা হয়েছিল। এরপর আর একটি জায়গায় ১০০ কোটি গ্রাহকের ডেটা তুলে দেওয়া হয়। আর তাতেই সন্দেহ হওয়ায় ইয়াহুর তথ্য নতুন করে যাচাইয়ে নেমেছে ভেরিজন কমিউনিকেশনস।

অবশ্য ভেরিজনের কয়েকজন কার্যনির্বাহী বলেছেন, এ মুহূর্তে তারা দেখেছে ইয়াহুতে শক্তিশালী কর্মকৌশল প্রয়োজন। আর সেজন্য এখনও তারা তথ্য লঙ্ঘনের এই ঘটনা তদন্ত করে যাচ্ছে।

ইয়াহুর ঐ বিবৃতিতে এছাড়াও উল্লেখ করা হয়েছে, চুক্তি সম্পাদনের পর প্রতিষ্ঠানের বর্তমান পাঁচ পরিচালকও পদত্যাগ করবেন।

NO COMMENTS

LEAVE A REPLY