অবশেষে বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি পেলেন জাকারবার্গ

স্নাতক ডিগ্রি পাওয়ার পর মা-বাবার সঙ্গে মার্ক জাকারবার্গ

ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে গিয়েছিলেন ১৩ বছর পর, তাঁর সেই স্মৃতি জড়ানো ঘরে।(Zuckerberg got Doctor of Law degree) এ বিশ্ববিদ্যালয়ের ডরমিটরিতে বসেই তৈরি করেছেন বর্তমান বিশ্বের প্রায় ২০০ কোটি মানুষের সামাজিক যোগাযোগের ওয়েবসাইট ফেসবুক। পরে বিশ্ববিদ্যালয় থেকে ঝরে পড়েন তিনি। শেষ করা হয়নি তাঁর লেখাপড়া।

১৩ বছর পর আবার বিশ্ববিদ্যালয়ে ফিরেছেন কোর্ট-টাইয়ে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাঁকে সম্মানজনক ‘ডক্টর অব ল’ ডিগ্রি দিয়েছে। এই ডিগ্রি নিতে সেখানে যান তিনি। অবশ্য শুধু ডিগ্রি নিতেই নয়, তিনি ২০১৭ সালের হার্ভার্ডের শিক্ষার্থীদের সামনে বক্তৃতাও দিয়েছেন। লাইভ ভিডিও লিঙ্ক। জাকারবার্গ ১৩ বছর পর বিশ্ববিদ্যালয়ে গিয়ে স্মৃতিকাতর হয়ে পড়েন। তিনি ঘুরে দেখেন তাঁর ডরমিটরির সেই ঘরটি। এ ঘরেই যে শুরু হয়েছিল ফেসবুক, সেটা ২০০৪ সালে।

ডিগ্রি পেয়ে জাকারবার্গ কতটা খুশি, তা তাঁর ফেসবুক পোস্ট দেখলেই বোঝা যায়। তিনি ছবি পোস্ট করে শিরোনামে লিখেছেন: ‘মা, সব সময় তোমাকে বলেছি, আমি ফিরে আসব আর ডিগ্রি অর্জন করব।’

২০০৪ সালে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় বর্ষে পড়ার সময় ফেসবুক তৈরির কাজ শুরু করেন জাকারবার্গ। সেই সময়েই পড়াশোনা ছেড়ে দেন তিনি। এ নিয়ে তাঁর পরিবারের আক্ষেপ ছিল। কিন্তু কে জানত এই মানুষটিই দুনিয়ার বেশির ভাগ মানুষকে একসুতোয় গাঁথতে পারবেন! তাঁর উদ্ভাবনী সাফল্যের কারণে হার্ভার্ড বিশ্ববিদ্যালয় সম্মানসূচক স্নাতক ডিগ্রি দিয়েছে।

অবশেষে জাকারবার্গ তাঁর ডিগ্রি হাতে পেলেন। এ সময় জাকারবার্গের বাবা-মা তাঁর সঙ্গে ছিলেন। জাকারবার্গ তাঁর বক্তব্যে তরুণদের উৎসাহ দেন। সামাজিক সমস্যা সমাধানে সৃজনশীল হতে তরুণদের আহ্বান জানান তিনি। সুযোগ কাজে লাগাতে ভয় না পাওয়ার পরামর্শ দেন ৩৩ বছর বয়সী এই কোটিপতি।

NO COMMENTS

LEAVE A REPLY