প্রযুক্তি চুরির অভিযোগে আদালতে জাকারবার্গ

Credit:- Reuters

ফেসবুকের অকুলাস বিভাগে ভার্চুয়াল রিয়ালিটি (ভিআর) প্রযুক্তি চুরি করার অভিযোগে দায়েরকৃত মামলায় মঙ্গলবার যুক্তরাষ্ট্রের ডালাস ফেডারেল আদালতে হাজির হন সামাজিক মাধ্যমটির প্রধান মার্ক জাকারবার্গ। সেখানে নানা প্রশ্নের মুখোমুখি হতে হয় ফেসবুক প্রধানকে।

অকুলাস কীভাবে ভিআর নিয়ে ধারণা পেলেন আর ফেসবুক যখন অকুলাসকে ২০০ কোটি ডলারের বিনিময়ে কিনে নেন তখন তিনি কীভাবে এর খোঁজ পান- এমন নানা বিষয় জানতে চাওয়া হয়। এ সময় আইনজীবীর সঙ্গে উত্তপ্ত বাক্যবিনিময় হয় জাকারবার্গের।

২০১৪ সালে ফেসবুক-অকুলাস চুক্তি সম্পন্ন হওয়ার মাঝামাঝি সময়ে ভিডিও গেম নির্মাতা প্রতিষ্ঠান জেনিম্যাক্স এই মামলা দায়ের করে। জেনিম্যাক্স-এর দাবি, অকুলাস অন্যায়ভাবে তাদের মেধা সম্পত্তি ব্যবহার করে রিফট হেডসেটসহ অন্যান্য ভিআর সিস্টেম বানিয়েছে।

অকুলাস-এর এক মুখপাত্র বলেন, “আমরা আদালতে এই মামলায় উপস্থিত হতে আগ্রহী। অকুলাস আর এর প্রতিষ্ঠাতারা ভিআর নিয়ে সময় আর অর্থ বিনিয়োগ করেছেন। এর কারণ হচ্ছে আমরা বিশ্বাস করি এটি মানুষের যোগাযোগের মাধ্যম মৌলিকভাবে বদলে দিতে পারে।”

আইডি সফটওয়্যার-এর সহ-প্রতিষ্ঠাতা জন কারম্যাক আইডি ও অকুলাস- দুই প্রতিষ্ঠানেই কাজ করতেন। কিন্তু ২০১৩ সালে তিনি পুরোপুরি আইডি থেকে চলে যান।

এখন জেনিম্যাক্স-এর দাবি কারম্যাক মেধা সম্পত্তি অকুলাসের সঙ্গে শেয়ার করেছেন। আদালতের নথিতে প্রতিষ্ঠানটি বলেছে, “কারম্যাক গোপনে ও অবৈধভাবে জেনিম্যাক্স-এ তার কম্পিউটার থেকে জেনিম্যাক্স-এর মেধা সম্পত্তিসহ হাজারো দলিল একটি ইউএসবি স্টোরেজ-এ কপি করে নিয়েছেন, যা তিনি অন্যায়ভাবে অকুলাসে নিয়ে যান।”

অন্যদিকে, কারম্যাক-এর আইনজীবীদের দাবি জেনিম্যাক্স-এর সঙ্গে তার চুক্তি জেনিম্যাক্স-এর সঙ্গে প্রতিদ্বন্দ্বীতা করে না এমন প্রতিষ্ঠানে কাজের সুযোগ দিয়েছিল।

সূত্রঃ- রয়টার্স

NO COMMENTS

LEAVE A REPLY